শিরোনাম
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৩
প্রিন্ট করুন printer

বাহরাইনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাহরাইন প্রতিনিধি

বাহরাইনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

করোনার প্রাদূর্ভাব প্রতিরোধের সীমাবদ্ধতার মধ্য দিয়ে বিধি অনুযায়ী স্বল্প পরিসরে বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস।

আজ মানামায় দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় সময় সকাল সাড়ে ৮ টায় কমিউনিটির নেতৃবৃন্দ ও দূতাবাসের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে জাতীয় সংগীত পরিবেশন আর জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোঃ নজরুল ইসলাম।

একই দিন দূতাবাস সম্মেলন কক্ষে পবিত্র কুরআন তিলাওয়াতের মাধ্যমে এক সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সবাই দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন। 

দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোঃ রবিউল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত ড. মোঃ নজরুল ইসলাম।

এসময় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী সমূহ সবাইকে পড়ে শুনান দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোঃ রবিউল ইসলাম ও লেবার কাউন্সিলর (শ্রম সচিব) শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

এ সময় ভাষা ভিত্তিক প্রামাণ্য চিত্র মূলক একটি আলোকচিত্র প্রদর্শন করা হয়। এতে অংশগ্রহণ করেন বাহরাইনে বাংলাদেশ সোসাইটি, বাংলাদেশ সমাজ, বাংলাদেশ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, হিন্দু মহাজোট, ইয়ুথ ক্লাব ব্যবসায়ী সংগঠনসহ কমিউনিটির অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠানের গন্যমান্য ব্যক্তিবর্গ ও দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের শেষাংশে ভাষা শহীদসহ দেশের জন্য যারা আত্মত্যাগ করেছেন তাদের সবার আত্মার শান্তি ও দেশ জাতির মঙ্গল কামনায় বিশেষ দোয়া পরিচালনা করেন দূতাবাসের অনুবাদক মোঃ আশরাফুর রহমান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর