শিরোনাম
প্রকাশ : ৭ মার্চ, ২০২১ ১৬:৩৩
আপডেট : ৭ মার্চ, ২০২১ ১৬:৩৬
প্রিন্ট করুন printer

ব্রুনাইতে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

সাইদুর রহমান সাবু, ব্রুনাই

ব্রুনাইতে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়েছে। 

বরিবার স্থানীয় সময় সকাল ৯টায় আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচীর সূচনা করেন ব্রুনাই নিযুক্ত হাইকমিশনার নাহিদা রহমান সুমনা। এ সময় দূতালয় প্রধান ও প্রথম সচিব (শ্রম) জিলাল হোসেন এবং কাউন্সেলর মাঈনুল হাসান উপস্থিত ছিলেন। 
 
পরে দূতাবাসের সভাকক্ষে পবিত্র কোরআন থেকে তেলওয়াত, তরজমা এবং দোয়ার মধ্যে দিয়ে আলোচনা অনুষ্ঠান শুরু করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়। ১৯৭১ সালে আজকের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে বিশাল জনসভায় দেয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে হাইকমিশনার মহোদয় বিস্তারিত ভাবে আলোচনা করে আগত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। এ সময় ৭ই মার্চের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। 

পরে হাইকমিশনার মহোদয়ের সঞ্চালনায় একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়, যেখানে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য ক্যাপ্টেন এবিএম তাজুল ইসলাম এবং বিশেষ আলোচক হিসাবে বক্তব্য রাখেন এশিয়াটিক সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক মাহফুজা খানম। উক্ত অনুষ্ঠানে ব্রুনাইস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও দূতাবাস প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশ হাইকমিশন ব্রুনাই দারুস সালামের কর্মকর্তা কর্মচারীগণ, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দসহ ব্রুনাইস্থ বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর