শিরোনাম
প্রকাশ : ৮ মার্চ, ২০২১ ২২:১৭
প্রিন্ট করুন printer

বার্লিনে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ পালন

জার্মানি প্রতিনিধি

বার্লিনে বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ পালন

জার্মানির বার্লিনে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে যথাযথ মর্যাদা ও উদ্দীপনার সাথে ঐতিহাসিক ৭ মার্চ উদ‌যাপন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূতের নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর রাষ্ট্রদূত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ঐতিহাসিক ৭ মার্চ উদ‌যাপন উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতির বাণী এবং দূতাবাসের মিনিস্টার এম মুরশিদুল হক খান প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। এরপর ৭ মার্চ ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ঐতিহাসিক ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। জার্মান আওয়ামী লীগের নেতা নূরে আলম সিদ্দিকি রুবেল, মাসুদুর রহমান মাসুদ, নূরজাহান খান নূরী ও মিজানুর হক খানসহ আরো অনেকে বক্তৃতা করেন।

অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব ও প্রেক্ষাপট, জাতির পিতার জীবন ও কর্ম এবং স্বাধীনতা সংগ্রামে তার ভূমিকার ওপর আলোচনা অনুষ্ঠিত হয়, যেখানে প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিরা ও দূতাবাসের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

পরে জাতির পিতা ও তার পরিবারের সকল শহিদ সদস্যদের জন্য, মুক্তিযুদ্ধের সকল শহিদ ও জাতীয় নেতৃবৃন্দের জন্য এবং বিশেষ করে বাংলাদেশের মানুষের জন্য দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর