শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০২১ ১০:০৯
প্রিন্ট করুন printer

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য আয়োজন

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য আয়োজন
সিউলস্থ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে যথাযোগ্য মর্যাদায় এবং আনন্দমুখর পরিবেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ পালিত হয়েছে। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে অনুষ্ঠানটি দূতাবাসের কর্মকর্তা, কোরিয়ান ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকদের নিয়ে সীমিত পরিসরে উদযাপন করা হয়। 
 
গতকাল বুধবার (১৭ মার্চ) সকাল ৯.৩০টায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম কর্তৃক দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি আনুষ্ঠানিকতার শুভ সূচনা হয়। সামাজিক দূরত্ব কার্যক্রম অব্যাহত থাকার কারণে শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এরপর রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন। 
 
অনুষ্ঠানের পরবর্তী অংশে বিশেষ মোনাজাত, পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। উন্মুক্ত আলোচনা পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের তাৎপর্যের উপর আলোকপাত করা হয়। রাষ্ট্রদূত তার বক্তব্যের শুরুতে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি জাতির পিতার রাজনৈতিক জীবন, মুক্তিযুদ্ধে তার মহান অবদান এবং যুদ্ধবিধ্বস্ত দেশকে পুননির্মাণে তার কর্মকাণ্ডের কথা তুলে ধরেন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে তাকে শান্তির দূত হিসেবে অবহিত করেন। তিনি জাতীয় শিশু দিবস সম্পর্কে আলোচনাকালে শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে উদ্ধুদ্ধ করবার জন্য অভিভাবকদের গুরু দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন। 
 
উল্লেখ্য, এই দিবস উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস কর্তৃক দক্ষিণ কোরিয়ার সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের মধ্যে 'বিশ্বব্যাপী শান্তি ও মানবতার ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান' বা 'বঙ্গবন্ধুর স্বপ্ন এবং বাংলাদেশের সাফল্য'-শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত উক্ত প্রতিযোগিতায় বিজয়ী কোরিয়ান শিশু কিশোরদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন।
 
এছাড়া মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশের শুভেচ্ছাদূত হিসেবে মনোনীত কোরিয়াস্থ বেসরকারি প্রতিষ্ঠান 'হবি কোরিয়া'-এর আট জন ছাত্রছাত্রীদের হাতেও সনদপত্র তুলে দেন। সেই সাথে জাতির পিতার জীবন নিয়ে একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র উক্ত অনুষ্ঠানে প্রদর্শণ করা হয়। পরবর্তীতে রাষ্ট্রদূত উৎফুল্ল কোরিয়ান শিক্ষার্থীদের সাথে নিয়ে জন্মদিনের কেক কেটে দিবসটি উদযাপন করেন। 
 
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী সেল ও ফরেন সার্ভিস একাডেমির সাথে যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু লেকচার সিরিজ-এর ৪র্থ লেকচার ‘Bangabandhu: The Soul of Bangladesh’-শিরোনামে জুম প্ল্যাটফর্মে গত সোমবার (১৫ মার্চ) আয়োজন করে। 
 
পররাষ্ট্র মন্ত্রী জনাব ড. এ.কে. আব্দুল মোমেন, এমপি প্রধান অতিথি হিসেবে এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন মুখ্য আলোচক হিসেবে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম, এমপি ও পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বিশেষ অতিথি হিসেবে এবং বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জনাব লি জ্যাং কেউন সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর