১৮ এপ্রিল, ২০২১ ০৯:৩৯

আহমেদ মূসা আর নেই

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

আহমেদ মূসা আর নেই

সংগৃহীত ছবি

সাংবাদিক, সাহিত্যিক ও গবেষক আহমেদ মূসা (৬৬) আর নেই। দীর্ঘদিন ধরে ক্যান্সারের সাথে লড়াই করে আহমেদ মূসা শনিবার (১৭ এপ্রিল) ভোর ৬টায় যুক্তরাষ্ট্রর মিসৌরি স্টেটের ক্যানসাস সিটিতে মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

অভিবাসন মর্যাদায় যুক্তরাষ্ট্রে এসেছিলেন আহমেদ মূসা। তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়েছিল। দুই সপ্তাহ আগে মিসৌরী স্টেটের ক্যানসাস সিটিতে ভর্তি হন তিনি। সেখানেই মৃত্যুর কোলে ঢলে পড়েন আহমেদ মূসা। একই দিনে বাদ জোহর নামাজে জানাজা শেষে ক্যানসাসের মুসলিম কবরস্থানে তাকে দাফন করা হয়।

আহমেদ মূসার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের সোনারগাঁ ফাউন্ডেশন, সোনারগাঁও সাহিত্য নিকেতন গভীর শোক প্রকাশ করেছে। আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের পক্ষে সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সেক্রেটারি শহীদুল ইসলাম আহমেদ মূসার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশে গিয়ে আহমেদ মূসা জন্মস্থান ইজারাকান্দি গ্রামে স্বপ্নের ‘আলোর সেতু পাঠাগার’ প্রতিষ্ঠা করেছিলেন। সেখানে নিজের লেখা বেশ কয়েকটি গ্রন্থ ছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বাঙালির উত্থানের ইতিহাস, বাংলাদেশের উন্নয়ন-সমৃদ্ধির ওপর চার হাজারের বেশি বই প্রদান করেছেন মুক্তিযোদ্ধা আহমেদ মূসা। নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার কালাপাহাড়িয়া গ্রামের ‘একাত্তরের ঘাতক ও দালালরা কে কোথায়’ গ্রন্থের অন্যতম প্রকাশক ছিলেন আহমেদ মূসা। নাট্যকার হিসেবেও পরিচিতি ছিল তার। 

এদিকে, ‘সাপ্তাহিক আজকাল’ পত্রিকার সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো জানান, ‘বর্ণাঢ্য কর্মজীবনের স্মৃতিচারণ ও  আহমেদ মূসার বিদেহি আত্মার মাগফেরাত কামনায় আগামী ২০ এপ্রিল জ্যাকসন হাইটসে এক স্মরণসভার আয়োজন করা হয়েছে।’ 


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর