২৩ অক্টোবর, ২০২১ ১৯:১৮

দেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে টরন্টোতে মানববন্ধন

কানাডা প্রতিনিধি

দেশে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে টরন্টোতে মানববন্ধন

বাংলাদেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলার তীব্র প্রতিবাদ জানিয়ে অবিলম্বে দুর্বৃত্তদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছে টরন্টো প্রবাসী বাংলাদেশিরা। 

তারা বলেছেন, বিভিন্ন সময়ে সংঘটিত সাম্প্রদায়িক সন্ত্রাসের বিচার না হওয়ায় সংখ্যালঘুদের উপর হামলা, নীপিড়ন বাড়ছে। এটি কোনোভাবেই কাম্য নয়। স্থানীয় সময় শুক্রবার টরন্টোর বাঙালিপাড়া হিসেবে পরিচিত ডেনফোর্থে আয়োজিত মানবন্ধনে এই দাবি জানানো হয়।

'সাম্প্রদায়িক সন্ত্রাস, রুখে দাঁড়াও বাংলাদেশ' শ্লোগান নিয়ে ‘সচেতন নাগরিক সমাজ, টরন্টো’- এই ব্যানারে সকল দল-মতের মানুষের অংশগ্রহণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে রাতে টরন্টো ফিল্ম ফোরামের উদ্যোগে পৃথক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে টরন্টোর সাংস্কৃতিক সংগঠক এবং কর্মীরা অংশ নিয়ে বাংলাদেশের সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদ জানান। 

দুটি মানববন্ধনে অংশগ্রহণকারীরা সাম্প্রদায়িক সন্ত্রাসের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সম্বলিত পোষ্টার, ব্যানার এবং ফেস্টুন বহন করেন।

'সচেতন নাগরিকবৃন্দ'র মানববন্ধন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চাকসুর সাবেক সাধারণ সম্পাদক আজিমউদ্দিন আহমেদ। তিনি তাঁর বক্তৃতায় বাংলাদেশে যে কোনো ধরনের সাম্প্রদায়িক উসকানির বিরুদ্ধে সাধারণ নাগরিকদের রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

টরন্টো ফিল্ম ফোরামের মানববন্ধন শেষে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নিরঞ্জন সরকার বাচ্চু, ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল, সাধারন সম্পাদক মনিস রফিক, ইঞ্জিনিয়ার আবদুল গফফার, অলক চৌধুরী, আজিমউদ্দিন আহমেদ, শিবু চৌধুরী,নবিউল হক বাবলু, রাজকুমার বিশ্বাস প্রমূখ।

প্রসঙ্গত, বাংলাদেশের সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে কানাডার বিভিন্ন সংগঠন চারদিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে। তারই অংশ হিসেবে আজ দুটি মানববন্ধন হয়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর