২৯ নভেম্বর, ২০২১ ১১:৩৬

ওমিক্রনের আতঙ্কে আফ্রিকার ১০ দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা

নিউইয়র্কে জরুরি অবস্থা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

ওমিক্রনের আতঙ্কে আফ্রিকার ১০ দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা

আফ্রিকার ৮দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞা শুরু হলো সোমবার ২৯ নভেম্বর। ওমিক্রন ভাইরাসের ভয়াবহতা যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়েছে কিংবা শীঘ্রই তা সংক্রমিত হতে পারে আশঙ্কা থেকেই প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে এয়ারপোর্ট সমূহে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। করোনায় মারাত্মক ক্ষতির শিকার নিউইয়র্ক স্টেটের গভর্নর হকুল ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করেছেন। 

হাসপাতালসমূহে গুরুতর রোগী ছাড়া ভর্তি করতে মানা করেছেন। রেস্টুরেন্ট এবং কর্মস্থলে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। সকলকে হাত ধোয়া এবং দ্রুত পূর্ণ ডোজের ভ্যাকসিন গ্রহণকারিদেরকে বুস্টার ডোজ নেয়ার আহ্বান জানানো হয়েছে ফেডারেল স্বাস্থ্য দফতর থেকে। অর্থাৎ গত বছরের মার্চ-এপ্রিলের মত অজানা এক শঙ্কায় ক্রমান্বয়ে গ্রাস করছে যুক্তরাষ্ট্রকে। এমনি অবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা নতুন করে শঙ্কা প্রকাশ করেছেন যে, পূর্ণ ডোজের টিকার পর বুষ্টার ডোজ নিলেই কী ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে সক্ষম হওয়া যাবে? এ নিয়ে অবশ্য আশ্বাস দিয়েছে মডার্নার বিজ্ঞানীরা। 

তারা বলেছেন যে, ওমিক্রনকে যথাযথভাবে প্রতিরোধে সক্ষম মডার্নার টিকা। যদিও চিকিৎসা বিজ্ঞানীরা মিশ্র প্রতিক্রিয়া এবং গভীর শঙ্কা প্রকাশ করেছেন, ওমিক্রন এতটাই বেপরোয়া যে, ডেল্টার চেয়ে ৫ গুণ বেশি শক্তিশালী ও দ্রুততম সময়ে সংক্রমিত হতে পারে। এমন অভিমতের পরিপ্রেক্ষিতে মডার্না, ফাইজার-বায়োএনটেক কর্তৃপক্ষ রবিবার উল্লেখ করেছে যে, ওমিক্রনকে প্রতিরোধে সক্ষম ডোজ তৈরীর প্রয়োজন হলে তারা তা করতে কালক্ষেপণ করবে না। তারা অপেক্ষায় রয়েছেন চিকিৎসা-বিশেষজ্ঞগণের নির্দেশনার। 

অপরদিকে, প্রেসিডেন্ট বাইডেনের স্বাস্থ্য বিষয়ক শীর্ষ উপদেষ্টা ড. ফাউচি গণমাধ্যমে প্রদত্ত বক্তব্যে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন ভ্যাকসিন নেয়ার জন্যে। ভ্যাকসিন গ্রহণকারিরা আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তির মত পরিস্থিতিতে নিপতিত হবে না বলে উল্লেখ করেছেন ড. ফাউচি। সিয়াটলের ফ্রেড হাচিনসন ক্যান্সার রিসার্চ সেন্টারের ইভ্যালোয়েশনারী বায়োলজিস্ট ড. যিসে ব্লুম বলেছেন, নতুন এই ভাইরাস সম্পর্কে সকলকে সজাগ থাকতে হবে। এবং যে কোন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে। ড. ব্লুম বলেছেন, ওমিক্রনের গতি-প্রকৃতি ও সংক্রমিত হবার ধরণ চিহ্নিত করতে কিছুদিন সময় লাগবে। সে পর্যন্ত সর্বসাধারণকে সচেতন থাকা জরুরি। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর