শিরোনাম
২৭ জুন, ২০২২ ১৭:৪৮

সিডনিতে জাতীয় পারিবারিক সপ্তাহ উদযাপিত

নাইম আবদুল্লাহ

সিডনিতে জাতীয় পারিবারিক সপ্তাহ উদযাপিত

সিডনিতে জাতীয় পারিবারিক সপ্তাহ উদযাপিত

সিডনির স্বেচ্ছাসেবী সংগঠন কালচারাল ডাইভার্সিটি নেটওয়ার্ক ইনকর্পোরেটেড’র (সিডিএনআই) উদ্যোগে ‘জাতীয় পারিবারিক সপ্তাহ’ উদযাপন করা হয়েছে। গত ১২ জুন গ্লেনউড কমিউনিটি হাবে উদযাপিত হয় এটি। দিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানে ভিন্ন ভিন্ন ভাষাভাষী শতাধিক অংশগ্রহণকারীর পদচারণায় অনুষ্ঠানস্থল পরিণত হয় প্রবীণ ও নবীনদের এক মিলন মেলায়।

অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী আদিবাসীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু করেন সিডিএনআই’র কোষাধ্যক্ষ সাদিয়া তাবাস্মুম। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে আমাদের দীর্ঘদিনের লালিত পারিবারিক ঐতিহ্যকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেওয়ার উপর গুরুত্বারোপ করেন।

সিডিএনআই’র প্রতিষ্ঠাতা সভাপতি কাম্বারল্যান্ড সিটি কাউন্সিলের কাউন্সিলর ড. সাবরিন ফারুকী তার সংগঠনের লক্ষ্য, উদ্দেশ্যে ও কর্মপ্রণালী উপস্থিত সকলের মাঝে তুলে ধরেন। তিনি করোনাকালীন সংগঠনের গত দুই বছরে সফলভাবে সম্পন্ন প্রজেক্ট এবং তার সুবিধাভোগী জনগোষ্ঠীর সহায়তার বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্ল্যাকটাউন সিটি কাউন্সিলর ক্যারল ইসরায়েল ও খুসপিন্দর কর। ডা. ইসরাত জাহান তার ব্যাংকসটাউন হাসপাতালে কর্ম অভিজ্ঞতা তুলে ধরে প্রবীণদের স্বাস্থ্য বিষয়ক সমস্যা এবং তার সম্ভাব্য প্রতিকার নিয়ে আলাপ করেন। প্রবীণদের মধ্যে মোস্তফা আব্দুল্লাহ অস্ট্রেলিয়ায় প্রথম মাইগ্রেশনের অভিজ্ঞতা বিনিময় করেন। অনুষ্ঠানস্থলে মো. সাইফুল ইসলামের আঁকা ছবির প্রদর্শনী অনেকের দৃষ্টি আকর্ষণ করে।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ফ্যামিলি ট্রি ও নাম ফলক। এই অসাধারণ আয়োজন সফল করতে সাদিয়া তাব্বাসুম, খুরশিদ রেজা ইবনে রাহমান, মিসেস ইমরানা শরীফ, আরিফ আহমেদ, আসিফ ইমরান এবং সিডিএনআই’র অনান্য স্বেচ্ছাসেবীরা অক্লান্ত পরিশ্রম করেন।

সিডিএনআই’র শুভাকাঙ্ক্ষী ও সংগঠনের প্রতিনিধিরা এই আয়োজনে অংশ নেন, যাদের মধ্যে আরাকান রোহিঙ্গা ডেভেলপমেন্ট এজেন্সি-অস্ট্রেলিয়ার মোহাম্মদ রউফ, ফিলসপার্ক’র মিস ক্যারোল ইসরায়েল, মাল্টি কালচারাল কমিউনিটি কানেক্ট ইন্ক (এমসিসিআই)-এর পক্ষ থেকে কামাল পাশা প্রমুখ। সবশেষে খুরশিদ রেজা ইবনে রাহমানের নেতৃত্বে মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠানে শিশু শিল্পী আরিবের পরিবেশনা সকলের দৃষ্টি আকর্ষণ করে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর