৫ জুলাই, ২০২২ ০৪:৪২

সিডনিতে চারু হুল্লোড় অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ :

সিডনিতে চারু হুল্লোড় অনুষ্ঠিত

গত ৩ জুলাই চারু হুল্লোড় অনুষ্ঠিত হয়েছে সিডনিতে। ‘জীবন প্রবাহে শিল্প’ শ্লোগানে দুই বছর আগে চারুর পথচলা শুরু হয়েছিলো একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে। বিগত বছরগুলোতে অনলাইনেই তাদের শিল্প-সাহিত্য চর্চা চালিয়ে গেলেও এবার চারু আবির্ভূত হয়েছিলো সিডনির রকডেলে ইন্দ্রানী ফাংশন সেন্টারে নিজেদের মঞ্চ তৈরির কাজে। 

এদিন সন্ধ্যা সাড়ে পাঁচটায় দর্শকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় তাদের দুয়ার। অতি নান্দিকতার সহিত “এসো এসো আমার ঘরে এসো”, “ঝরা ফুলোদোরে কে অতিথি” এমন সব গান দিয়ে আমন্ত্রণ জানানো হয় অতিথিদের। আয়েশা কলি এবং নামিদ ফারহান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন অনুষ্ঠানের মূল পর্ব। 

প্রথমেই সারিয়া রশীদ প্রবাসীদের পক্ষ থেকে ধন্যবাদ জানান আমাদের আবাসস্থল অস্ট্রেলিয়ার এই ভূমিকে এবং দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। 

আসিফ ইকবাল, পলি ফরহাদ এবং আয়েশা কলি পুরো অনুষ্ঠানটির উপস্থাপনার দায়িত্ব পালন করেন সাবলীল ভাবে। একে একে গান পরিবেশন করেন মারিয়া মুন, নীলুফার ইয়াসমিন, পৃথিবী আজওয়ার, রাজেশ সাহা, পেট্রিসিয়া মেন্ডিজ প্রমা, সূবর্ণা তালুকদার, আয়েশা কলি, রুহুল আমিন এবং মৌলিক গান পরিবেশন করেন নাজ আহমেদ।

আবৃত্তিতে ছিলেন আসিফ ইকবাল, পলি ফরহাদ, রতন কুন্ডু এবং স্বরচিত কবিতা পরিবেশন করেন ফাহাদ আসমার। নৃত্যে ছিলেন নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমির ছোট্ট সোনামনিরা এবং পরবর্তীতে ড্যান্স একাডেমির কর্ণধার নৃত্যশিল্পী মৌসুমী সাহা পরিবেশন করেন যুগলবন্দী। অনুষ্ঠানে ক্লাসিক নৃত্য পরিবেশন করেন সিডনির প্রিয় মুখ পূরবী পারমিতা বোস। 

শ্রুতি নাটক পরিবেশন করেন নুসরাত জাহান স্মৃতি এবং নাবিলা স্রোতস্বিনী। বাসভূমির পক্ষ থেকে “কথোপকথন” পরিবেশন করেন আকিদুল ইসলাম এবং শামীমা সুমী দম্পতি। যন্ত্র শিল্পে ছিলেন মিঠু বর্মন, এলান জোসেফ, সুহৃদ সোহান হক এবং নামিদ ফারহান। কৌতুক পরিবেশন ও পুথি পাঠ করেন সুহৃদ সোহান হক। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ইভেনেক্সের পক্ষ থেকে ছিলেন রাসেল রিচার্ড এবং শব্দ নিয়ন্ত্রণে ছিলেন বেলায়েত রবিন। 

পরিশেষে চারুর পক্ষ থেকে শিশু কিশোরসহ সকল কলাকুশলী এবং অনুষ্ঠানটি সাফল্য মন্ডিত করার পেছনে যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের সবাইকে সম্মান প্রদর্শন স্বরুপ উপহার তুলে দেওয়া হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর