৩০ জানুয়ারি, ২০২৩ ১১:০২

নিউইয়র্কে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ৪ মার্চ

'স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো'

নিজস্ব প্রতিবেদক:

নিউইয়র্কে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ৪ মার্চ

কবি নির্মলেন্দু গুণের কবিতা ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’ রচিত হয়েছিল ঐতিহাসিক ৭ মার্চের প্রেক্ষাপটে। সেই কবিতা অবলম্বনে এবার একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিন। নিউইয়র্কের বিশিষ্ট চিকিৎসক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রতাপ দাসের প্রযোজনায় এই প্রামাণ্যচিত্রে অংশগ্রহণ করেছেন দেশের গুরুত্বপূর্ণ অনেকে। 

আগামী ৭ মার্চ উপলক্ষে প্রামাণ্যচিত্রটি মুক্তি দেয়ার সব ধরণের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন নির্মাতা শামীম আল আমিন। তিনি জানান, নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারের (153-10 Jamaica Ave, Jamaica, NY 11432) সুবিশাল মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা ও সুধীজনদের উপস্থিতিতে আগামী ৪ মার্চ শনিবার সন্ধ্যা ৬টায় এই প্রামাণ্যচিত্রটি দেখানো হবে।

উদ্যোক্তারা জানিয়েছেন, উদ্বোধনী প্রদর্শনীতে এ নিয়ে আলোচনাও অনুষ্ঠিত হবে। থাকবে সাংস্কৃতিক আয়োজন। এতে বিশিষ্ট শিল্পীরা গান, কবিতা ও নাচে অংশ নেবেন। বিশেষ একটি পর্বে অংশ নেবে শিশু কিশোররা। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।  

এদিকে প্রামাণ্যচিত্রটির একটি পোস্টার উন্মোচন করা হয়েছে সম্প্রতি। বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট শিল্পী তাজুল ইমাম এই পোস্টার উন্মোচন করেন। এ সময় বীর মুক্তিযোদ্ধা ফকির রহমান, সঙ্গীত শিল্পী সুপ্রিয়া চৌধুরী, বিদিশা দেওয়ানজী, নাট্যশিল্পী এজাজ আলম, প্রামাণ্যচিত্রের প্রযোজক প্রতাপ দাস ও পরিচালক শামীম আল আমিনসহ অনেকে উপস্থিত ছিলেন।

পোস্টার উন্মোচন করে তাজুল ইমাম বলেন, “ঐতিহাসিক ৭ই মার্চ বাঙালির জীবনে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। মূলত সেদিন বঙ্গবন্ধুর দেয়া অসামাণ্য সেই ভাষণে অনুপ্রানিত হয়ে বাংলাদেশের মানুষ মুক্তিযুদ্ধের দিকে এগিয়ে যায়। বাঙালির গৌরবের এই অধ্যায়টিকে প্রামাণ্যচিত্র আকারে নির্মাণ বিরাট একটি উদ্যোগ বলে মনে করি”। তিনি আরও বলেন, “এই প্রামাণ্যচিত্রটি ভবিষ্যত প্রজন্মের কাছে বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরতে সাহায্য করবে। তারা জানবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিভাবে আমাদেরকে একটি দেশ এনে দিয়েছেন”।

প্রামাণ্যচিত্রের প্রযোজক প্রতাপ দাস বলেন, “যে কবিতাকে উপজীব্য করে আমরা প্রামাণ্যচিত্রটি নির্মাণ করছি; সেটি কবি নির্মলেন্দু গুণের অসাধারণ একটি সৃষ্টি। আসলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৭ই মার্চ যেভাবে জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন, পথ দেখিয়েছিলেন সেই আলোকে প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে। ইতিহাসের একটি অধ্যায়কে চমৎকার ও বস্তুনিষ্ঠভাবে তুলে ধরার প্রয়াস আমাদের ছিল। আশা করছি ভবিষ্যতের জন্য এটি একটি প্রামাণ্য দলিল হয়েই থাকবে”। 

নির্মাতা শামীম আল আমিন আর বলেন, ‘ভবিষ্যত প্রজন্মের কাছে বাংলাদেশের ইতিহাসের উজ্জ্বলতম একটি অধ্যায় সঠিকভাবে তুলে ধরার সব ধরণের প্রচেষ্টা আমরা নিয়েছি। বিশেষ করে বিদেশে বেড়ে ওঠা শিশু কিশোররা যেনো বুঝতে পারে, সেজন্য ইংরেজি সাবটাইলেও যুক্ত করা হয়েছে। এটি একটি গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকবে বলেই আমার বিশ্বাস”।   

উদ্যোক্তারা জানিয়েছেন, কবি নির্মলেন্দু গুণ ছাড়াও প্রামাণ্যচিত্রটিতে সাক্ষাৎকার দিয়েছেন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক হারুন হাবীব।

প্রামাণ্যচিত্রে কবিতাটি আবৃত্তি করেছেন খ্যাতিমান অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর, ধারা বর্ণনা দিয়েছেন খ্যাতিমান শিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়। সঙ্গীতায়োজনের সঙ্গে দুটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। এ ছাড়া টাইফোগ্রাফি ও পোস্টার করেছেন মামুন হোসাইন, কবিতার ইংরেজি অনুবাদ করছেন লেখক দীপেন ভট্টাচার্য, সাবটাইটেল করেছেন ইয়াসমিন ইতি ক্যামেরার পেছনে কাজ করেছেন মোমিনুল ইসলাম মোমেন, ভিডিও সম্পাদনা করেছেন সঞ্জীব মিলন, শিল্প নির্দেশনায় ছিলেন নীল মাহাবুব এবং কারিগরী সহায়তা দিয়েছে ধ্বনিচিত্র। প্রামাণ্যচিত্রটির সহকারী পরিচালক হিসেবে কাজ করছেন সাংবাদিক পারভেজ নাদির রেজা। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর