২২ মার্চ, ২০২৩ ১৬:০৪

জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

বিটু বড়ুয়া, বার্লিন

জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

জার্মানিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

জার্মানির রাজধানী বার্লিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ পালন করেছে জার্মান আওয়ামী লীগ। দিনটি উদযাপন উপলক্ষে রবিবার শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনা ছাড়াও ছিল নানা আয়োজন।

এদিন শুরুতেই জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সংগঠনের শীর্ষ নেত্রী নূরজাহান খান নূরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ থেকে ভার্চুয়ালি যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী ও সংসদ সদস্য লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। আর প্রধান বক্তা ছিলেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও নেত্রকোনা ৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল।

বক্তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য সংগ্রামী জীবনী নিয়ে আলোচনা ছাড়াও দেশ ও দেশের মানুষের উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত সকল কর্মকাণ্ড এগিয়ে নেয়াসহ একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সবাইকে কাজ করার পাশাপাশি জার্মান আওয়ামী লীগকে আরও সংগঠিত হওয়ার আহ্বান জানান। এছাড়া ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ গঠনে আজকের শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্যে সবাইকে আহ্বান জানানো হয়।

এসময় অন্যাদের মধ্যে আরও বক্তব্য রাখেন সভার ও সংগঠনের সভাপতি মিজানুর খান। প্রধানমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল, মাসুদুর রহমান মাসুদ, নূর ই সিদ্দিকী রুবেল, সংগঠনটির শীর্ষ নেতা সুর্য কান্ত ঘোষ, মুরাদ ব্যাপারী, কামাল ব্যাপারী, আলমগীর আলী আলম, শেখ শাহ আলম, জহির মাস্টার, ফরিদ মিয়া, বেলাল হোসেন, আউয়াল খান, ওয়াদুদ মিয়া, রেদোয়ান শেখ, লিখন খানসহ জ্যেষ্ঠ নেতৃবৃন্দ।

শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। সাংস্কৃতিক পর্বে নৃত্য ও গানে সবাইকে মোহিত করে রাখে দেশটিতে বসবাসরত শিল্পীরা। অনুষ্ঠানে দূর-দূরান্ত থেকে সর্বস্তরের প্রবাসীরা অংশ গ্রহণ করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর