৩১ ডিসেম্বর, ২০২৩ ১২:৪৩

আরব আমিরাতে জাতীয় প্রবাসী দিবস উদযাপন

আরব আমিরাত প্রতিনিধি

আরব আমিরাতে জাতীয় প্রবাসী দিবস উদযাপন

‘প্রবাসীর কল্যাণ-মর্যাদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’-শ্লোগানে আরব আমিরাত মিশনেও উদযাপিত হলো প্রবাসী দিবস-২০২৩।

জাতীয় প্রবাসী দিবস পালন করে আবুধাবি দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট। দিবসটি উপলক্ষে শনিবার (৩০ ডিসেম্বর) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসের প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে প্রদর্শন করা হয় একটি প্রামাণ্যচিত্র। এর আগে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রীদের পাঠানো বাণী পাঠ করেন কনস্যুলেট কর্মকর্তারা। এসময় দুবাই কনসুলেট বক্তব্য রাখেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। 

তিনি বলেন, প্রবাসীদের সম্মান প্রদর্শন সরূপ প্রবাসী দিবস উদযাপনের ঘোষণা অত্যন্ত প্রশংসনীয়। প্রবাসীদের মর্যাদা রক্ষা আমাদের অঙ্গীকার। পৃথিবীতে কোনো সম্পর্কে যদি পারস্পরিক শ্রদ্ধাশীল না থাকে তা ধ্বংস হয়ে যায়। সুতরাং প্রবাসীদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক আরও দৃঢ় করতে পারস্পরিক শ্রদ্ধাশীল হতে হবে। দেশের উন্নয়নে প্রবাসীদের অংশীদারত্বের বিষয়টি আরও গুরুত্ব সহকারে আলোচনার দাবি রাখে৷ প্রবাসীদের অংশীদারত্বকে চিহ্নিত করা জরুরি।

তিনি আরও বলেন, নানা অপপ্রচার ও ষড়যন্ত্রের পরেও প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন৷ সকল অপপ্রচার উপেক্ষা করে প্রবাসীদের রেমিট্যান্সে দেশ এগিয়ে যাচ্ছে। 

এসময় বিমানবন্দরে হয়রানিসহ প্রবাসীদের সমস্যা সমাধানে সরকার বদ্ধপরিকর বলে জানান কনসাল জেনারেল। আলোচনা সভায় প্রবাসীরা বিমানবন্দরে হয়রানি বন্ধসহ নানা দাবি ও অনিয়ম তুলে ধরে সমাধান প্রত্যাশা করেন৷  শ্রম কাউন্সিলর আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়র সহ-সভাপতি আইয়ুব আলী বাবুল, প্রকৌশলী আবু হেনা চৌধুরী, মাজহারুল্লাহ মিয়া, বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি, বুলবুল আহমদ মুকুলসহ অনেকে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর