২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৪৩

ইউনেস্কোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফ্রান্স প্রতিনিধি:

ইউনেস্কোতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

৩০টির অধিক দেশের রাষ্ট্রদূত, কূটনৈতিক প্রতিনিধি ও ইউনেস্কো কর্মকর্তাদের অংশগ্রহণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেস্কো(UNESCO) সদর দপ্তরে। ১৯৯৯ সালের ১৭ নভেম্বরে, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক এ সংস্থা ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বহুভাষিকতার প্রচারের জন্য ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে এবং এরপর থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের উদ্যোগে আয়োজিত বিশেষ এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, ইউনেস্কো’র শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক স্টেফানিয়া জিয়ান্নিনি। বাংলাদেশ থেকে টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশের ভাষা আন্দোলনের গৌরবোজ্জল ইতিহাস নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং বাংলাদেশী শিল্পীরা গান ও নৃত্যে বাংলাদেশের  ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরেন। বাংলাদেশের পাশাপাশি চীন, রাশিয়া, ব্রাজিল, উজবেকিস্তান, শ্রীলংকা, সার্বিয়া, আজারবাইজান, মালদোবা, ইন্দোনেশিয়া এবং সৌদি আরবের শিল্পীরা তাদের নিজ ভাষায় নিজস্ব সংস্কৃতির বৈচিত্র্যময় প্রদর্শনীর মাধ্যমে আমন্ত্রিত অতিথিদের মাতিয়ে রাখেন।

জাতিসংঘ কর্তৃক নির্ধারিত এ বছর (২০২৪) দিবসটির প্রতিপাদ্য বা থিম হলো, "বহুভাষিক শিক্ষা- শেখার এবং আন্তঃপ্রজন্মীয় শিক্ষার একটি স্তম্ভ" ("Multilingual education – a pillar of learning and intergenerational learning"), অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ বাংলাদেশ দূতাবাসের এ বর্ণাঢ্য আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং এ ধরনের চমৎকার দ্বীপাক্ষিক সম্পর্ক বাংলাদেশের সাথে বিশ্বের অন্যান্য দেশগুলোর সামাজিক রাজনৈতিক, অর্থনৈতিক এবং কূটনৈতিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাবে এমন প্রত্যাশা করেন।
এ ছাড়া ও একুশের প্রথম প্রহরে ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত খন্দকার এম তালহা কমিউনিটি নেতৃবৃন্দ ও দূতাবাসের কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন এবং দূতাবাসের অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর