২৫ মে, ২০২৪ ১৪:৪৮

লন্ডনের নিউহামে মেয়র নির্বাচিত মৌলভীবাজারের র‌হিমা রহমান

যুক্তরাজ্য প্রতিনিধি :

লন্ডনের নিউহামে মেয়র নির্বাচিত মৌলভীবাজারের র‌হিমা রহমান

র‌হিমা রহমান

ব্রিটে‌নের বাংলা‌দেশি ক‌মিউ‌নি‌টির পরি‌চিত মুখ, নারী সংগঠক কাউন্সিলর র‌হিমা রহমান দ্বিতীয়বারের মত লন্ডনের দ্বিতীয় বৃহত্তম বাংলা‌দেশি বহুল বারা কাউ‌ন্সিল নিউহামের চেয়ার অব দ্যা কাউ‌ন্সিল (সি‌ভিক মেয়র) নির্বা‌চিত হ‌য়ে‌ছেন। র‌হিমা রহমানই প্রথম কোন বাংলা‌দেশি যি‌নি এ বারার সি‌ভিক মেয়র নির্বা‌চিত হ‌য়েছেন।

বৃহস্পতিবার নিউহাম কাউ‌ন্সি‌লের সভায় নির্বা‌চিত কাউ‌ন্সিলারদের প্রত্যক্ষ ভো‌টে চেয়ার অব দ্যা কাউ‌ন্সিল বা সি‌ভিক মেয়র হিসেবে নির্বা‌চিত হন র‌হিমা। র‌হিমা রহমান নিউহাম কাউ‌ন্সি‌লের পাঁচবা‌রের নির্বা‌চিত কাউ‌ন্সিলার। 

পুনরায় নির্বা‌চিত সি‌ভিক মেয়র র‌হিমা রহমা‌নের জন্ম মৌলভীবাজা‌রে। তার বাবা মো. আবুল খ‌য়ের হো‌সেন নবীগ‌ঞ্জের ইনাতগ‌ঞ্জের সন্তান। র‌হিমারা দুই ভাই ও তিন বোন।

র‌হিমা রহমা‌নের স্বামী মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সা‌বেক সভাপ‌তি মু‌জিবুর রহমান জসীম নিউহাম কাউ‌ন্সি‌লের তিন বা‌রের নির্বা‌চিত কাউ‌ন্সিলার। 

রহিমা রহমান ইংল্যান্ডে যান ১৯৮৭ সালে। ‌র‌হিমার শৈশব ও কৈ‌শোর কে‌টে‌ছে নিউহামেই। লিটল ইল‌ফোর্ড স্কুল ও নিউহাম ক‌লে‌জে লেখাপড়া ক‌রেন। ১৯৯৩ সালে ইউএলএ থেকে বিজনেস অ্যান্ড ফাইন্যান্সে ডিগ্রী পাস করেন। ২০০৮ সালে ব্রিকবেক ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রেজুয়েট ইন পলিট্রিক্স সম্পন্ন করেন। ২০০১ সালে মৌলভীবাজার সদর উপ‌জেলার উত্তর মোলাইম গ্রামের মুজিবুর রহমান জসিমের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

রহিমা রহমান তার বাবা হাফিজ হাজী আবুল খয়ের হোসেনের অনুপ্রেরণায় ছোটবেলা থেকেই কমিউনিটির বিভিন্ন কর্মকাণ্ডের সাথে জড়িত ছিলেন। ১৯৯৮ সালে র‌হিমান লেবার পার্টিতে স‌ক্রিয়ভাবে যোগ দেন। 

নব্বই‌য়ের দশক থে‌কে র‌হিমা গ্রীন স্ট্রিট নেইবারহু‌ডের জন্য কাজ কর‌ছেন। মা ও শিশুর জীবনমা‌নের উন্নয়ন নি‌য়ে নির‌বি‌চ্ছিন্নভা‌বে গত তিন দশক ধ‌রে কাজ ক‌রা র‌হিমা ২০০৬ সালে প্রথমবা‌রের ম‌তোন নিউহাম কাউ‌ন্সি‌লের কাউ‌ন্সিলার নির্বা‌চিত হন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর