Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০১৯ ১৪:২৭
আপডেট : ৭ আগস্ট, ২০১৯ ১৪:৩০

এডিস মশা সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য

ফারজানা ইসলাম

এডিস মশা সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য

স্ত্রী এডিস বা ডেঙ্গু মশার adaptation ক্ষমতা অসাধারণ। এরা যদিও দিনে কামড়ায় তবে ক্ষুধার্ত বা unfed অবস্থায় থাকলে রাতেও কামড়াতে পারে। স্ত্রী মশা সাধারণত anthropophilic (মানুষের রক্ত খেতে যারা পছন্দ করে) বা zoophilic (মানুষ ছাড়া অন্য প্রাণীর রক্ত খেতে পছন্দ করে) এই দুই ধরনের হয়ে থাকে। কিন্তু পরিস্থিতি প্রতিকূলে থাকলে এরা এই behaviour change করে ফেলতে পারে। অর্থাৎ মানুষ বা প্রাণী উভয়ের কাছ থেকেই রক্ত সংগ্রহ করতে পারে, যাকে বলে opportunistic feeder. 

আমার আশংকা, আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে বিপুল সংখ্যক গবাদিপশু শহরে নিয়ে আসা হবে। আর এরাই তখন Aedes মশার রক্ত সংগ্রহের উৎসে পরিণত হবে। Aedes তার জীবদ্দশায় গড়ে ৩০০-৪০০ টি ডিম পাড়ে। তাই এদের population boom হতে বেশি সময়ের প্রয়োজন হবেনা।

আমার অনুরোধ থাকবে আপনার কোরবানির পশুটিকে কোনমতেই যেনো মশা কামড়াতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখুন। মশার কয়েল বা প্রয়োজনে মশারী টাঙানোর ব্যাবস্থা করুন। কোরবানির পর কোথাও যেনো রক্ত জমে না থাকে। যদি রক্ত অপসারণ না করা যায় সেক্ষেত্রে সেই রক্তের উপর এক/দুই মুঠো লবণ ছিটিয়ে দিন। 

লেখক: সহকারী অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং (সাবেক) জাতীয় পরামর্শদাতা (কীটতত্ত্ববিদ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য