সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ভ্যালেন্টাইন রচনা

ইয়াছিন খন্দকার লোভা

ভূমিকা

  পৃথিবীতে প্রেম বলে কিছু নেই। প্রেম নামের যা কিছু রয়েছে সব ধোঁকাবাজি। জরিপে দেখা যায় প্রেমের ভিতর এক ধরনের ভূত চলাচল করে থাকে। এতে মিথ্যেরা আশ্রিত হয় এই সব প্রেমে।"

প্রেমের সংজ্ঞা 

প্রেমের মূল অর্থ, নিজেকে তিলে তিলে শেষ করে দেওয়া। প্রেম মানে অন্যের সঙ্গে প্রেমে ব্যর্থ হয়ে নিজের কলিজায় আগুন ধরিয়ে দেওয়া। প্রেম মানে হাজারো প্রেম করে অপরিচিত মানুষকে জীবনসঙ্গী (বিয়ে) করা, আরও অনেক কিচ্ছাকাহিনী ঘটে যাওয়াকে প্রেম বলে।

 

প্রেমের রূপ

প্রেমের রূপটা কেমন কেউ এখনো চিনে না। প্রেম সত্যিকারে কোন রঙ্গে রঞ্জিত সেটা অজানা।"

প্রেমের অনুভূতি

যে ব্যক্তির ভিতর প্রেম শব্দটা জেগে উঠে সে কখনোই প্রেমের শুরু থেকে প্রেমের অনুভূতি বলে উঠতে পারে না। যখন সে প্রেমে পড়ে তখন ধীরে ধীরে তা রিসার্চ করতে থাকে। তখন বুঝতে পারে প্রেমের অনুভূতিটা কেমন।

ছাত্রজীবনে প্রেম

ছাত্রজীবনের প্রেম শুরু হয় ক্রাশ দিয়ে। কেউ দেউলিয়া হয়ে অন্য কারোর ওপর প্রেমের নজর দিয়ে আবেগ বাড়িয়ে তুলে। পড়ালেখায় মন না বসিয়ে হোমওয়ার্কে খাতায় প্রেমের আবেগময় লেখা তুলে খাতার পাতা ছেঁড়ার অভ্যাস হয়ে ওঠে। শেষমেশ পরীক্ষার সময় পাস করলেও টেনেটুনে পাস করার ইতিহাস হয়ে থাকে।

গরিবের প্রেম

গরিবের প্রেম নাকি একদম খাঁটি! আসলে গরিবের প্রেম কতটুকু খাঁটি তারও মাপকাঠি নেই। সত্যিকার অর্থে পৃথিবীজুড়ে গরিবদের প্রেম করতে নেই। গরিবের প্রেম দীর্ঘদিন টিকে থাকে না। তবে এতে গরিবের ভিতর যারা লোভী এবং অন্যের পয়সার দিকে নজর দিয়ে প্রেমে এগুতে চায় তারাও চটজলদি ধ্বংস হতে থাকে।

পয়সাওয়ালার প্রেম

পয়সাওয়ালাদের প্রেম মানে চাইলেই দশ-বিশটা প্রেম করা। তাদের প্রেম স্বল্পকালীন এবং পয়সায় জোর থাকায় অসংখ্য প্রেম করা তাদের জন্য কোনো প্রকার বাধা হয়ে দাঁড়ায় না।

সারা বিশ্বের প্রেম

প্রেম করে বহির্বিশ্বের ভিতর কত শত অঘটন ঘটে গেছে তার হিসাব নেই। কিছু আবেগতাড়িত গল্প ঢিলেঢালা প্রকাশিত হয় আবার অনেক সময় হয়ও না।

ভার্চুয়াল প্রেম

ফেসবুক-টুইটারে ফটোশপের কারসাজিতে সেজে ওঠা ছবি দেখে অনেকেই ভার্চুয়াল প্রেমে পা দেন। ম্যাসেঞ্জারে চ্যাটিং, আর অডিও-ভিডিও কলে চলে চুটিয়ে প্রেম। ভার্চুয়াল প্রেম আসলে অনেক ক্ষেত্রে হয় প্রতারণার ফাঁদ।

উপসংহার

প্রেম মানুষকে জ্বালায়। প্রেম মানুষকে পোড়ায়। প্রেম মানুষকে কাঁদায় এবং ফাঁসায়। এত কিছু জেনেও মানুষ নিজেকে প্রেমে জড়িয়ে নেয়। পরিশেষে বলা যায়, বাসি বা খাঁটি প্রেম হতে নিজেকে সরিয়ে রাখাই ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর