শিরোনাম
প্রকাশ : শনিবার, ১২ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১১ জুন, ২০২১ ২৩:৩৫

বাংলাদেশি গবেষকের আন্তর্জাতিক পুরস্কার

শনিবারের সকাল ডেস্ক

বাংলাদেশি গবেষকের আন্তর্জাতিক পুরস্কার
Google News

কনফারেন্স অব দ্য ইন্টারন্যাশনাল নাইট্রোজেন ইনিশিয়েটিভ (আইএনআই ২০২১) শীর্ষক সম্মেলনে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশি গবেষক ড. অঞ্জন দত্ত। নাইট্রোজেন ব্যবস্থাপনার জন্য ‘অধ্যাপক ওয়াইপি আবরোল মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ নামে আন্তর্জাতিক এই পুরস্কারটি যৌথভাবে পেয়েছেন বাংলাদেশের ড. অঞ্জন দত্ত এবং নেপালের মহেশ প্রধান। ভার্চুয়াল অনুষ্ঠানে ৩ জুন ওই পুরস্কার দেওয়া হয়। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির অংশ হিসেবে কাজ করে গ্লোবাল পার্টনারশিপ অন নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্ট (জিপিএনএম)। জিপিএনএমের প্রতিষ্ঠাতা স্থপতি অঞ্জন দত্ত, আর মহেশ প্রধান সেটির সমন্বয়কের দায়িত্বে আছেন। সংগঠনটি নিউট্রিয়েন্টস-দূষণ সমস্যা সমাধানে কাজ করে। এ জন্যই তাদের এ পুরস্কার দেওয় হয়েছে।

পুরস্কার গ্রহণের পর অঞ্জন দত্ত তাঁর প্রতিক্রিয়ায় জানান, খাদ্য নিরাপত্তায় নাইট্রোজেন ও ফসফরাসের মতো মূল্যবান পুষ্টি উপাদান খুবই গুরুত্বপূর্ণ। এগুলোর অব্যবস্থাপনায় পানি ও বাতাস দূষিত হচ্ছে। এর ফলে অস্বাস্থ্য, জীববৈচিত্র্যের ক্ষতি হচ্ছে ও জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে। তিনি আরও বলেন, ‘প্রফেসর অ্যাব্রল ও ভারতীয় নাইট্রোজেন গ্রুপের বহু বছরের প্রচেষ্টার ফল এটি। আমি সৌভাগ্যবান যে তাঁর সঙ্গে পরিচয় ছিল এবং এই পুরস্কার পেয়ে আমি খুবই সম্মানিত ও গৌরবান্বিত বোধ করছি।’

সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের সভাপতি রঘুরাম জানান, ২০২০ সালের ২৬ জুলাই মারা যান সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের প্রতিষ্ঠাতা। তাঁর স্মরণে ২০২০ সাল থেকে এই পুরস্কার দেওয়া হয়।