২০ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:০৩

নাভালনির মৃত্যুর জন্য দায়ী পুতিন, অভিযোগের জবাবে যা বলল ক্রেমলিন

অনলাইন ডেস্ক

নাভালনির মৃত্যুর জন্য দায়ী পুতিন, অভিযোগের জবাবে যা বলল ক্রেমলিন

একটি বিক্ষোভ কর্মসূচিতে নাভালনি

বিরোধী নেতা হিসেবে পরিচিত অ্যালেক্সি নাভালনির মৃত্যুরর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দায়ী। স্ত্রী নাভালনায়ার এমন অভিযোগ ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ ও ‘অযৌক্তিক’ বলে প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। 

রাশিয়ার শীর্ষ বিরোধী নেতা নাভালনি গত শুক্রবার কারাগারে মারা গেছেন। এর কয়েকদিন পর নাভালনায়া একটি ভিডিও বার্তা প্রকাশ করে বলেন, ‘ভ্লাদিমির পুতিন আমার স্বামীকে হত্যা করেছেন।’

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে নাভালনায়ার বক্তব্যের বিষয়ে মন্তব্য করতে বলা হয়। জবাবে পেসকভ বলেন, না, আমরা কোনো মন্তব্য না করেই বিষয়টি ছেড়ে দিচ্ছি। রাশিয়ার রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে এগুলো একেবারেই ভিত্তিহীন, উদ্ভট অভিযোগ।

তিনি আরও বলেন, কিন্তু যেহেতু নাভালনায়া মাত্র কয়েকদিন আগে বিধবা হয়েছেন, তাই আমি এ বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকব।

এদিকে রাশিয়ার কারাগারে মারা যাওয়া নাভালনির মরদেহ দুই সপ্তাহের মধ্যে হস্তান্তর করা হবে না বলে জানানো হয়েছে তার পরিবারকে।নাভালনির একজন প্রতিনিধি জানান, তার মাকে জানানো হয়েছে যে রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষার জন্য মরদেহ দুই সপ্তাহ রাখা হবে। অন্যদিকে নাভালনির মরদেহটি কোথায় রাখা হয়েছে সে বিষয়টি এখনও নিশ্চিত করেনি রুশ কর্তৃপক্ষ। সেটি জানতে চাওয়ার সকল চেষ্টাই ব্যহত করে দেয়া হচ্ছে।

সোমবার এক ভিডিও বার্তায় নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া অঙ্গীকার করেছেন, তিনি তার তার স্বামীর ‘মুক্ত রাশিয়া’র স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবেন। এই ভিডিও বার্তায় স্বামীর মৃত্যুর জন্য সরাসরি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর