১৮ জুন, ২০২৪ ১৬:৪৯

সবুজ প্রকৃতিতে বেশি সময় কাটালে মন প্রফুল্ল থাকে: গবেষণা

অনলাইন ডেস্ক

সবুজ প্রকৃতিতে বেশি সময় কাটালে মন প্রফুল্ল থাকে: গবেষণা

কেবল প্রিয় মানুষ নয় সবুজ প্রকৃতির দিকে তাকিয়ে থাকলেও মিলবে মানসিক শান্তি, উৎফুল্ল থাকবে মন। ‘পিপল অ্যান্ড নেচার’ সাময়িকীতে প্রকাশিত এক গবেষণাপত্রে এই দাবি করা হয়েছে।

গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের ব্যাঙ্গর বিশ্ববিদ্যালয় ও টেকনিওন-ইসরায়েল ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা। তাদের দাবি, প্রকৃতির দিকে তাকিয়ে থাকলে মেলে নানা সুফল। 

গবেষকরা বলছেন, প্রকৃতির দিকে তাকিয়ে থাকলে শহরের বাসিন্দারা উপকৃত হন। গবেষকেরা শহুরে এলাকায় প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন বস্তুর দিকে তাকিয়ে থাকার বিষয়ে এই পরীক্ষা করেন। 

গবেষণায় অংশগ্রহণকারীদের কাজ ছিল, বিভিন্ন বস্তুর দিকে তাকিয়ে থাকা। তখন অংশগ্রহণকারীদের মনোযোগ রেকর্ড করতে ‘আই-ট্র্যাকিং’ প্রযুক্তি ব্যবহার করা হয়। কী দেখছেন, তা সুস্থতার ওপর কতটা প্রভাব ফেলছে সেসব মূল্যায়ন করেন গবেষকেরা।

শহরের ১১৭ বাসিন্দাকে ৪৫ মিনিট হাঁটতে বলা হয়। চোখে আইবল ট্র্যাকিং চশমা পরে হাঁটেন গবেষণায় অংশগ্রহণকারীরা। হাঁটার আগে ও পরে তাদের মেজাজ ও অনুভূতি রেকর্ড করা হয়। এতে দেখা যায়, যারা সবুজের সঙ্গে বেশি সময় কাটান, তাদের মন প্রফুল্ল থাকে। আর যারা শহরের ভবন বা রাস্তায় বেশি মনোযোগ দেন তাদের উদ্বেগের মাত্রা খানিকটা বেশি।

গবেষকরা আরও দেখতে পান, যারা গাছপালা, সবুজ বাগান, ফুলের দিকে বেশি মনোযোগ দেন তাদের মধ্যে উদ্বেগ কম। পরিবেশবিজ্ঞানী হুইটনি ফ্লেমিং বলেন, ‘কোথায় তাকাচ্ছেন, তা আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলে। দেখতে পেয়েছি, যারা সবুজ উপাদানের দিকে ঘন ঘন তাকান, তাদের উদ্বেগের মাত্রা কম থাকে। বিভিন্ন গাছে যাদের মনোযোগ থাকে, তাদের মানসিক স্বাস্থ্য ভালো দেখা যায়।’

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর