শিরোনাম
প্রকাশ : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১৯

ওয়াওরিঙ্কা-জকোভিচ ফাইনালে মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

ওয়াওরিঙ্কা-জকোভিচ ফাইনালে মুখোমুখি
ওয়াওরিঙ্কা----------জকোভিচ

ইউএস ওপেনের শিরোপা ধরে রাখার লক্ষ্যে আজ লড়াইয়ে নামবেন পুরুষ এককের শীর্ষ বাছাই সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। সেমিফাইনালে তিনি ফ্রান্সের গায়েল মনফিলসকে ৬-৩, ৬-২, ৩-৬, ৬-২ গেমে হারিয়েছেন। শিরোপা লড়াইয়ে তার প্রতিপক্ষ সুইস তারকা স্ট্যান ওয়াওরিঙ্কা। সেমিফাইনালে ওয়াওরিঙ্কা জাপানের কেই নিশিকুরিকে হারিয়েছেন ৪-৬, ৭-৫, ৬-৪, ৬-২ গেমে।

প্রতিপক্ষদের ওয়াকআউটে এবারের ইউএস ওপেনে বেশ কয়েকটি ম্যাচ সহজে জিতেছেন নোভাক জোকোভিচ। অবশ্য তিনি নিজেও ইনজুরিতে ভুগছেন টুর্নামেন্টের শুরু থেকেই। কাঁধের প্রচণ্ড ব্যথা নিয়েও তাকে খেলতে হয়েছে সেমিফাইনাল। ম্যাচে বেশ কয়েকবার নিতে হয়েছে চিকিৎসা। তবে এসবের পরও সহজ জয়ই পেয়েছেন পুরুষ এককের এ শীর্ষ বাছাই। ইনজুরি নিয়েও ম্যাচটা জিতে স্বভাবতই খুশি জকোভিচ। ম্যাচের পর বলেছেন, ‘ভীষণ খুশি আমি। এমন একটা ম্যাচ জিতলে যে কেউই খুশি হবে।’ এ জয়ের মধ্য দিয়ে ফরাসি মনফিলসের বিপক্ষে শতভাগ জয় ধরে রাখলেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন। ১৩ বার মুখোমুখি হয়ে প্রতিবারই জিতেছেন জকোভিচ।

ওয়াওরিঙ্কা আরও একবার কঠিন লড়াইয়ের মুখোমুখি হচ্ছেন। জকোভিচের সঙ্গে তার পরাজয়ের সংখ্যাটাই বেশি। ২৩ বারের সাক্ষাতে জয় মাত্র ৪টা। হেরেছেন ১৯ বার! তারপরও বিশ্বসেরা তারকার মুখোমুখি হওয়ার বিষয়টাই তো আলাদা। ওয়াওরিঙ্কা অবশ্য নিশিকুরির বিপক্ষে কঠিন লড়াই করে জিতেছেন সেমিফাইনালে। প্রথম সেট হেরেও তিনি ঘুরে দাঁড়িয়েছেন। ফাইনালে ওয়াওরিঙ্কা একটা সুবিধা পেতে যাচ্ছেন। জকোভিচের ইনজুরি তাকে প্রথম ইউএস ওপেনের শিরোপা উপহার দিতে পারে। এর আগে ওয়াওরিঙ্কা অস্ট্রেলিয়া ওপেন (২০১৪) ও ফ্রেঞ্চ ওপেন (২০১৫) জিতেছেন। অবশ্য ওয়াওরিঙ্কা প্রতিপক্ষকেই এগিয়ে রাখছেন আজকের ফাইনালে। প্রতিপক্ষকে ফেবারিট ভাবলেও হতাশ নন এ সুইস তারকা। তিনি বলেন, ‘আবারও জকোভিচের বিপক্ষে খেলাটা দারুণ হবে।’

এদিকে গত রাতেই মেয়েদের এককের ফাইনালে মুখোমুখি হয়েছেন অ্যাঞ্জেলিক কারবার ও ক্যারোলিনা প্লিসকভা। তাদের ফাইনালে উঠার সঙ্গেই একটা বিষয় নিশ্চিত হয়েছিল, নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ইউএস ওপেন। কারবার তৃতীয়বার উঠলেন গ্র্যান্ডস্লাম ওপেনের ফাইনালে। বছরের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন জিতে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন এই জার্মান। তার প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের পিলিস্কোভা অবশ্য এবারই উঠেছেন বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে। তাছাড়া প্রথমবারের মতো তিনি র‍্যাঙ্কিংয়েও শীর্ষে উঠেছেন সেরেনা উইলিয়ামসকে হটিয়ে।


আপনার মন্তব্য