শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ জানুয়ারি, ২০২০ ২৩:৫৬

পাকিস্তান সফরের দল ঘোষণা

‘আমার জন্য অনেক বড় সুযোগও ছিল পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মতো বড় টুর্নামেন্টে খেলার। প্রথমেই ওদের না করে দিয়েছি। জানি পুরো টুর্নামেন্টটা পাকিস্তানে হবে। ওদের বলেছি, যেহেতু পরিবার অনুমতি দিচ্ছে না, ওখানে যেতে পারব না। জীবনের চেয়ে অবশ্যই ক্রিকেট বড় না।’

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তান সফরের দল ঘোষণা

তামিম ইকবাল জাতীয় দলের জার্সিতে সবশেষ টি-২০ খেলেছেন ২০১৮ সালের ডিসেম্বরে। এরপর বাংলাদেশ দল আরও সাতটি টি-২০ খেলেছে। ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিরুদ্ধে দুটি করে এবং ভারতের বিরুদ্ধে তিনটি। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সফর শেষে জাতীয় দলের জার্সিতে আর কোনো ম্যাচ খেলেননি ড্যাসিং ওপেনার। নিজে থেকেই বিশ্রাম চেয়ে নিয়েছিলেন। অবশেষে জাতীয় দলে ফিরলেন তামিম ইকবাল।

পাকিস্তান সফরের জন্য গতকাল সকালে তিন ম্যাচের টি-২০ সিরিজের জাতীয় দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। নতুন মুখ তরুণ পেসার হাসান মাহমুদ। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে দাপুটে পারফর্ম করায় দুই বছর পর দলে ফিরেছেন অলরাউন্ডার মেহেদী হাসান। 

১৫ সদস্যের দলে নেই মুশফিকুরের নাম! থাকার কথাও ছিল না। কেননা নিরাপত্তার কারণে পাকিস্তান যাবেন না বলে আগেই বিসিবিকে চিঠি দিয়ে জানিয়েছেন ফর্মের তুঙ্গে থাকা মুশফিক। জাতীয় দলের হয়ে খেলতে পারবেন না বলে কষ্টও হচ্ছে মিস্টার ডিপেন্ডেবলের। তবে পরিবারের উদ্বেগের কথা চিন্তা করে এ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। মুশফিক বলেন, ‘যদি বলেন বাংলাদেশ দলের একটি সিরিজে বিশ্রাম নিতে হবে, এর চেয়ে বড় পাপ আর কিছু হতে পারে না! আমার জন্য অনেক বড় সুযোগও ছিল পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মতো বড় টুর্নামেন্টে খেলার। প্রথমেই ওদের না করে দিয়েছি। জানি পুরো টুর্নামেন্টটা পাকিস্তানে হবে। ওদের বলেছি, যেহেতু পরিবার অনুমতি দিচ্ছে না, ওখানে যেতে পারব না। জীবনের চেয়ে অবশ্যই ক্রিকেট বড় না।’

দলে তামিম, মেহেদী ছাড়াও ফিরেছেন নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন। আগের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, আরাফাত সানি ও আবু হায়দার রনি।

এবার বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে খেলা স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান দেশের হয়ে একমাত্র টি-২০ খেলেছেন প্রায় দুই বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে। বিপিএলেই নজর কেড়েছেন হাসান মাহমুদ। যদিও ১৩ ম্যাচে তিনি নিয়েছেন মাত্র ১০ উইকেট। তবে গতির ঝড় তুলেছিলেন। ১৪৩ কিমি গতিতেও বোলিং করতে পারেন তিনি। তাছাড়া ২০ বছর বয়সী এই তরুণের বোলিংয়ে দারুণ ভারসাম্যও আছে। সে কারণেই দলে রাখা হয়েছে লক্ষ্মীপুরের এই তরুণ পেসারকে।

উল্লেখ্য, পাকিস্তানে তিন মাসে তিনবার সফর করবে বাংলাদেশ দল। প্রথম দফায় লাহোরে শুধু তিনটি টি-২০ ম্যাচ হবে- ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি। এরপর দ্বিতীয় দফায় শুধু একটি টেস্ট খেলবে। তৃতীয় দফায় একটি ওয়ানডে ও একটি টেস্ট খেলবে। তবে গতকাল ঘোষণা করা হয়েছে টি-২০ সিরিজের দল।

বাংলাদেশ দল ২২ জানুয়ারি পাকিস্তানের উদ্দেশ্যে রওনা হবে। আজ থেকে ক্রিকেটারদের স্কিল অনুশীলন শুরু হচ্ছে। টানা তিন দিন চলবে।


আপনার মন্তব্য