শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৪ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ জুন, ২০২১ ২৩:৫১

বাংলাদেশ ১ - আফগানিস্তান ১

তপুর পায়ে জাদুর ছোঁয়া

আফগানিস্তানকে রুখে দিল বাংলাদেশ

রাশেদুর রহমান

তপুর পায়ে জাদুর ছোঁয়া
Google News

দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। আফগান ডিফেন্সে তৈরি করেছে অসংখ্য ফাটল। কিন্তু কাক্সিক্ষত গোলের দেখা নেই। বিপরীতে গোল হজম করে পরাজয়ের শঙ্কা পেয়ে বসেছিল। ঠিক সে সময়ই আশার আলো জ্বালিয়ে দেন তপু বর্মণ। দুর্দান্ত এক গোল করে আফগানদের বিপক্ষে গুরুত্বপূর্ণ একটা পয়েন্ট উপহার দেন বাংলাদেশকে। তপু বর্মণের গোলে ১-১ ব্যবধানের ড্র নিয়ে মাঠ ছাড়েন লাল-সবুজের জার্সিধারীরা। বিশ্বকাপ বাছাই পর্বে আগের লেগে ১-০ গোলে জিতেছিল আফগানিস্তান। ডিফেন্ডার হয়েও তপু বল নিয়ন্ত্রণে নিয়ে যে গোলটি করেছেন তা স্ট্রাইকারদের শিক্ষণীয় হয়ে থাকবে।

শুরুতেই ডিফেন্স লাইন সামলাতে কিছুটা হিমশিম খেতে হয় বাংলাদেশকে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আফগানদের আক্রমণগুলো রুখে দেন লাল-সবুজের জার্সিধারীরা। পাশাপাশি দ্রুততালে কাউন্টার আক্রমণেরও চেষ্টা করেন জামালরা। বাংলাদেশ দলের অধিনায়ক আগেই বলেছিলেন, ‘শক্তি নয়, কৌশলেই পরাভূত করতে হবে আফগানদের।’ শুরু থেকে কৌশলী ফুটবল খেললেও ম্যাচে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ম্যাচের ৪৮তম মিনিটে আফগান ঝড় সামলাতে পারেননি তপুরা। ডি বক্সের ডান পাশ থেকে ডেভিড নাজেমের মাইনাসে বল পেয়ে সহজেই লক্ষ্যভেদ করেন আমিরুদ্দিন মোহাম্মদ আনওয়ার শরিফি। এরপর ম্যাচে ফিরতে সাঁড়াশি আক্রমণ করেন জামালরা। ৮০ মিনিটে আবদুল্লাহ দারুণ একটা সুযোগ হারান। সোহেল রানার লম্বা পাসে বল পেয়ে ডি বক্সের ডান পাশ থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। তবে ম্যাচের ৮৪তম মিনিটে তপু বর্মণ ডি বক্সের ভিতর থেকে বলের নিয়ন্ত্রণ নিয়ে ঠান্ডা মাথায় ডান পায়ের শটে গোল করেন। এর পরও গোলের দারুণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি জামালরা।

দুর্দান্ত পারফর্ম করে সবার নজর কেড়েছেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো। গতকাল বাংলাদেশের এই গোলরক্ষক কয়েকটি দুর্দান্ত সেভ করেছেন। ম্যাচের ৩১ মিনিটে আফগান অধিনায়ক ফরশাদ নুরের গোলমুখী শট বাঁ দিকে ঝাঁপিয়ে রুখে দেন জিকো। এর আগে-পরেও গোলবারের সামনে দুরন্ত ছিলেন বসুন্ধরা কিংসের এই গোলরক্ষক।

গতকাল প্রবাসী বাংলাদেশি ফুটবলার তারিক কাজীর অভিষেক হয়। জামাল ভূইয়ার পর দ্বিতীয় প্রবাসী ফুটবলার হিসেবে জাতীয় দলের জার্সিতে অভিষিক্ত হলেন তিনি। অবশ্য এই ফিনল্যান্ড-প্রবাসী বসুন্ধরা কিংসের খেলোয়াড় হিসেবে বাংলাদেশে আছেন ২০১৯ সাল থেকে।

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে ই গ্রুপে ছয় ম্যাচ খেলে দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। আফগানরা ৫ পয়েন্ট নিয়ে আছে ৩ নম্বরে। এদিকে দিনের দ্বিতীয় খেলায় কাতার ১-০ গোলে হারায় ভারতকে।