শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

‘বাংলাদেশ ভালো কিছু করবে’

‘বাংলাদেশ ভালো কিছু করবে’

২০০৭ থেকে ২০১৬ সাল পর্যন্ত টি-২০ বিশ্বকাপের ছয় আসরেই খেলেছেন। এখন ক্রিকেটের বাইরে। পুরোদস্তুর রাজনীতিবিদ। মাশরাফি বিন মর্তুজা; বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার। তাঁর নেতৃত্বে টি-২০ বিশ্বকাপও খেলেছে দেশ। ১৭ অক্টোবর শুরু টি-২০ বিশ্বকাপ। আসরে মাহমুদুল্লাহ রিয়াদের সম্ভাবনা নিয়ে বাংলাদেশ প্রতিদিনের আসিফ ইকবালের সঙ্গে কথা বলেছেন। ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দল থাকার পরও বাংলাদেশের সম্ভাবনা দেখছেন।  

 

আটজন ক্রিকেটার প্রথমবার খেলবেন?

প্রথমবারের মতো খেলবে, আমার মনে হয় না এটা কোনো সমস্যা। ইতিমধ্যে ওরা দুটি বড় দলের বিপক্ষে সিরিজ খেলেছে। আশা করি তাদের অভিজ্ঞতা হয়েছে। আমার মনে হয় না চাপ বোধ করবে। টি-২০ ক্রিকেট তো এখন তরুণ ক্রিকেটারদের খেলা।  

 

তামিম ইকবালের অভাব পূরণ করা কি সম্ভব?

তামিম ইকবাল একজন অভিজ্ঞ ক্রিকেটার। তার অভাব এতো সহজে পূরণ হওয়ার নয়। যেহেতু তামিম নিজেই সিদ্ধান্ত নিয়েছেন, এটা নিয়ে বেশি কিছু বলার নেই।

 

ছন্দে নেই সাকিব আল হাসান...

সাকিব ছন্দে নেই- এটা আমার মনে হয় না। আমি মানতে রাজিও নই। বলার কোনো সুযোগও নেই। দলের প্রয়োজনে সাকিব সব সময় সেরাটা দিয়ে আসছে। একজন মানুষ প্রত্যেক ম্যাচে ভালো খেলবে এটা আশা করাও ঠিক নয়।

 

দলের কোন বিভাগটা বেশি শক্তিশালী?

আমরা সে রকম দল যে, বড় বড় ম্যাচ জিততে গেলে সব বিভাগেই আমাদের ভালো করা প্রয়োজন। নির্দিষ্ট কোনো বিভাগ নিয়ে বলব না। আমি মনে করি তিন বিভাগেই ভালো করতে হবে। শেষ দুই সিরিজে বড় দুটি দলের বিপক্ষে টানা ১০ ম্যাচ খেলেছে। সেখানে সেরা ক্রিকেট খেলে সাতটি ম্যাচ জিতেছে। নির্দিষ্ট কোনো শক্তিমত্তা নয়। ভালো বোলিং করেছে। ব্যাটিংও সময়োপযোগী ছিল। ফিল্ডিং ভালো করেছে বলেই সিরিজ জিততে পেরেছে। এ ধারাবাহিকতা ধরে রাখতে পারলেই আমি মনে করি সম্ভব।    

 

মুস্তাফিজের সঙ্গে শরীফুল ও সাইফ...

মুস্তাফিজ তো অসাধারণ। শুরু থেকেই দেশসেরা বোলার। শরীফুল বিস্ময়করভাবে শুরু থেকেই ভালো করছে। যা বাংলাদেশের জন্য অনেক ভালো হবে। আমার বিশ্বাস, সুযোগ পেলে বিশ্বকাপেও ভালো করবে। শরীফুল, মুস্তাফিজ, তাসকিন ভালো করছে। সাইফুদ্দিন আউটস্টান্ডিং। রুবেলের মতো পেস বোলারও সাইড লাইনে বসে আছে। আমি মনে করি দেশের সেরা পেস বোলিং লাইন আপই বিশ্বকাপে (টি-২০) আছে।  

 

মাহমুদুল্লাহ রিয়াদ কেমন অধিনায়ক?

মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে আমার বলার প্রয়োজন নেই। শেষ দুটি সিরিজ জিতেছে। জিম্বাবুয়েতেও জিতে এসেছে। হয়তো নিউজিল্যান্ডে পারেনি। মাহমুদুল্লাহকে নিয়ে না বললেও চলবে। দারুণ ক্যাপ্টেন্সি করছে। দলটাকে সাজিয়ে নিয়েছে। ব্যাটিং অর্ডার টিম ম্যানেজমেন্ট ঠিক করবে। আমার মতে ৫/৬ নম্বরে ব্যাটিং করা উচিত মাহমুদুল্লাহর। লেট অর্ডারে একজন ব্যাটসম্যান প্রয়োজন, যিনি ২০ বলে ৩৫ বা ১৫ বলে ৩০ রান করার ক্ষমতা রাখেন। মাহমুদুল্লাহ সেক্ষেত্রে একজন সঠিক ব্যাটসম্যান। পরিস্থিতি অনুযায়ী যেটা দলের প্রয়োজন হবে, সেটাই ঠিক করবে টিম ম্যানেজমেন্ট। সাফল্যই শেষ কথা। এখন সাফল্য পাচ্ছে দল। আমি মনে করি, সব ঠিক আছে।

 

ওমান ও আরব আমিরাতে স্পিনাররা কেমন সুযোগ সৃষ্টি করতে পারবে?

আইপিএলে দেখেছি স্পিনাররাই বিগ রোল প্লে করেছে। মুস্তাফিজ আইপিএলে দারুণ বোলিং করেছে। সাইফুদ্দিনও একই কোয়ালিটির বোলার। শরীফুলেরও স্লোয়ার ভালো। তাসকিন জোরে বল করে। ফ্লাট উইকেটে তাসকিনের বোলিং কাজে লাগবে। যা যা প্রয়োজন সবই আছে দলে। সাকিব আছে। মেহেদি অফ স্পিনার, সঙ্গে নাসুম আছে।   

 

বাংলাদেশের সম্ভাবনা...

বাংলাদেশের সম্ভাবনা কী আছে, না আছে, সেটা দেখার বিষয় নয়। সম্ভাবনা আমরা সব সময়ই দেখি। এখনো দেখছি। সঠিক দলই গেছে বিশ্বকাপ খেলতে। আমি বিশ্বাস করি, দল ভালো কিছু করবে। 

 

কোন চার দল সেমিফাইনাল খেলবে?

কোন চার দল সেমিফাইনাল খেলবে, বলা মুশকিল। কন্ডিশনের ব্যবহার যারা করতে পারবে, তারাই সেমিফাইনাল খেলবে।

 

চ্যাম্পিয়ন হবে কোন দল?

চ্যাম্পিয়ন হবে কোন দল, এটাও বলার সুযোগ নেই। যারা ভালো খেলবে, তারাই সেমিফাইনাল, ফাইনাল খেলবে। আমি আবারও বলছি বাংলাদেশ ভালো করবে। বহুদূর যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর