শিরোনাম
রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ওয়েলিংটন যখন প্রেরণা

নিউজিল্যান্ড সফর

ক্রীড়া প্রতিবেদক

ওয়েলিংটন যখন প্রেরণা

বড়দিনের ছুটিতে ইউরোপ, আমেরিকাসহ গোটা বিশ্ব। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে মুমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল এখন নিউজিল্যান্ডে। তাসমান পাড়ের দেশটিতেও বড়দিনের ছুটি বলে গতকাল অনুশীলন করেনি মুমিনুল বাহিনী। সারা দিন উপভোগ করেছে বড়দিনের ছুটি। আজ ও কাল তাওরাঙ্গায় দুদিন ব্যাটিং ও বোলিং অনুশীলন করবে ক্রিকেটাররা। এরপর ২৮, ২৯ ডিসেম্বর দু’দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে, প্রতিপক্ষ ডেভন কনওয়ে,  নেইল ওয়েগারকে নিয়ে শক্তিশালী নিউজিল্যান্ড ‘এ’। দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলে বছর শেষ করবে বাংলাদেশ। ২০২২ সাল শুরু করবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ দিয়ে। ১-৫ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্ট। বছরের প্রথম টেস্ট খেলার আগে টাইগাররা উদ্দীপ্ত হচ্ছে ২০১৭ সালের ওয়েলিংটন টেস্টের পারফরমান্সে। যদিও চার বছর আগে ওয়েলিংটন টেস্টে ফল ছিল হার। সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরির পরও টেস্টটি হেরেছিল ৭ উইকেটে। গতকাল তাওরাঙ্গা থেকে ভিডিও বার্তায় বিসিবি পরিচালক, গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান ও সফরের ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, ‘এর আগে নিউজিল্যান্ডে আমরা ১০টি (৯টি) টেস্ট খেলেছি। রেকর্ড খুব ভালো নয়। ব্যতিক্রম শুধু বলা যায় ২০১৬ সালের (২০১৭ সাল) ওয়েলিংটন টেস্ট। ওই টেস্টে শেষ দিনে চা-বিরতির পর হেরে যাই আমরা। ওই টেস্ট থেকেই আমরা প্রেরণা নিচ্ছি। সেবার যদি আমরা ৮ উইকেটে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করেছিলাম। এবার আমরা চাই আরও ভালো কিছু করতে।’

বাংলাদেশ ক্রিকেট দলের কাছে দুঃস্বপ্নের নাম নিউজিল্যান্ড। ২০০১ সাল থেকে নিয়মিত টেস্ট, ওয়ানডে ও টি-২০ খেলছে টাইগাররা। সব মিলিয়ে ৩২ ম্যাচ খেলে হার সবগুলোতে। অবশ্য একটি জয় রয়েছে দেশটির মাটিতে। ২০১৫ সালের বিশ্বকাপে, নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল টাইগাররা। দেশটির মাটিতে ৯ টেস্ট খেলে হার সবগুলোতে। ৫টি ইনিংস ব্যবধানে হার। বাকি চারটির দুটি ৯ উইকেটে, একটি ৭ উইকেটে এবং আরেকটি ১২১ রানে। দুঃস্বপ্নের পরফরম্যান্স! গত দুই দশকে ব্যর্থতার চক্রে উজ্জ্বল ওয়েলিংটন টেস্ট। ২০১৭ সালের ১২-১৬ জানুয়ারি টেস্টেও প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৯৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল মুশফিক বাহিনী। ১৬০ রানে ৪ উইকেটের পতনের পর ৩৫৯ রানের জুটি গড়েছিলেন সাকিব ও মুশফিক। সাকিব ২১৭ রান করেছিলেন। টাইগার অধিনায়ক খেলেছিলেন ১৫৯ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাটারদের ব্যর্থতায় হেরেছিল ৭ উইকেটে। তবে ম্যাচের চতুর্থদিন পর্যন্ত সমানে সমানে লড়াই করেছিল টাইগাররা।

আজ ও কাল অনুশীলন। মঙ্গল ও বুধবার প্রস্তুতি ম্যাচ। পরের দিন অনুশীলন বন্ধ। তরতাজা হয়ে ১-৫ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে খেলবে বছরের প্রথম টেস্ট। ৮ ডিসেম্বর ঢাকা ছাড়ার পর মুমিনুলরা ১১ দিনের কোয়ারেন্টাইন প্যাঁচে ছিল। এখন অনুশীলন করছেন এবং সবাই ভালো আছেন বলেন টিম ডিরেক্টর, ‘২৮ ও ২৯ তারিখ আমাদের প্রস্তুতি ম্যাচ। ৩০ তারিখ বিরতি। ৩১ তারিখে অনুশীলনের পর টেস্ট খেলব ১ তারিখ থেকে। এখন পর্যন্ত সব ভালো। ছেলেরা ভালো আছে। অনুশীলনও ভালো হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর