রবিবার, ২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
মাউন্ট মঙ্গানুই টেস্ট

বোলিংয়ে আশার আলো

প্রথম দিন শেষে

ক্রীড়া প্রতিবেদক

বোলিংয়ে আশার আলো

গেল বছর হ্যামিল্টনে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক শরীফুল ইসলামের। যুব বিশ্বকাপজয়ী দীর্ঘকায় বাঁ হাতি পেসারের অভিষেকটি ভালো হয়নি। নিউজিল্যান্ড ব্যাটারদের দাপুটে ব্যাটিংয়ে ভেঙে পড়ার উপক্রম হয়েছিল। কিন্তু দীর্ঘকায় তরুণ টাইগার পেসার ভেঙে পড়েননি। বরং আত্মবিশ্বাসী হয়েছেন। নিজেকে শানিত করেছেন। ধারালো করেছেন।

মাউন্ট মঙ্গানুইয়ে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই করেছেন বাজিমাত। গতি, সুইং ও বাউন্সের মিশেলে নিউজিল্যান্ডের ব্যাটারদের নাজেহাল করেছেন। শুধু শরিফুল নন, ভালো বোলিং করেছেন তাসকিন আহমেদ, এবাদত হোসেনরা। টাইগার পেসাররা ভালো বোলিং করলেও দিনটি নিজেদের করে নিতে পারেননি। ইনজুরি কাটিয়ে খেলতে নেমে ডেভন কনওয়ে টাইগার বোলারদের সামলে তুলে নেন সেঞ্চুরি। তার তিন অংকের জাদুকরি ইনিংসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টে ৫ উইকেটে ২৫৮ রান তুলে প্রথম দিন পার করেছে টেস্ট চ্যাম্পিয়নরা। একই সঙ্গে বড় স্কোরের ইঙ্গিতও দিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। শরিফুল ২০ ওভারের স্পেলে উইকেট নিয়েছেন ২টি।

শরিফুল সমীহ আদায় করে নিয়েছেন। চমকে দিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হকও। নতুন বল নেওয়ার আগে টাইগার অধিনায়ক ৮০ নম্বর ওভারের প্রথম বলেই আউট করেন কনওয়েকে। তার অফ স্ট্যাম্পের বাইরের বলে কাট করতে যেয়ে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসবন্দি কনওয়ে। সাজঘরে যাওয়ার আগে তিনি করেন চতুর্থ টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় এবং ঘরের মাঠে প্রথম সেঞ্চুরি। গত জুনে লর্ডসে অভিষেক টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ২০০ রানের ইনিংস খেলে রেকর্ডবুকে নাম লিখেছিলেন কনওয়ে। গতকাল ১২২ রানের ইনিংস খেলেন ২২৭ বলে ১৬ চার ও ১ ছক্কায়। ২০২২ সালে যা প্রথম সেঞ্চুরি।

আগে ৯ টেস্ট খেললেও এই প্রথম মাউন্ট মঙ্গানুইয়ে খেলছে বাংলাদেশ। টস জিতে মুমিনুল ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ব্ল্যাক ক্যাপসদের। ইনিংসের চতুর্থ ওভারে টাইগার শিবিরকে উচ্ছ্বাসে ভাসান শরিফুল। ৩.৩ ওভারে ইন সুইংয়ে স্বাগতিক ওপেনার ও অধিনায়ক টম ল্যাথামকে আউট করেন। স্কোর বোর্ডে তখন লেখা ১/১। প্রতিপক্ষ ওপেনারকে সাজঘরে ফেরত পাঠিয়ে শরিফুল ও তাসকিন চেপে ধরেন স্বাগতিক দলকে। কনওয়ে দ্বিতীয় উইকেট জুটিতে উইল ইয়ংকে নিয়ে প্রথম সেসন ভালোভাবে পার করে। প্রথম সেসনে দেখে শুনে খেলে ২৭ ওভারে ১ উইকেটে ৬৬ রান করে নিউজিল্যান্ড। দ্বিতীয় সেসনে টাইগার বোলাররা একটি মাত্র উইকেট তুলে নেয়। মেহেদী হাসান মিরাজকে শর্ট মিড উইকেটে ঠেলেই দ্রুত সিঙ্গেল নিতে চেয়েছিলেন ইয়ং। কিন্তু তার চেয়েও দ্রুত বল ধরে থ্রো করে  নাজমুল হোসেন শান্ত রান আউট করেন ইয়ংকে। আউট হওয়ার আগে স্বাগতিক ওপেনার খেলেন ৫২ রানের ইনিংস। ক্যারিয়ারের শেষ সিরিজ খেলতে নামা রস টেলরকে নিয়ে ভালোভাবেই দ্বিতীয় সেসন পার করেন কনওয়ে। দ্বিতীয় সেসনে ব্ল্যাক ক্যাপসরা সংগ্রহ করে ২৭ ওভারে ৮১ রান।

দুই সেসন ধীরলয়ে খেলে নিউজিল্যান্ড নিজেদের করে নেয় ২ উইকেটে ১৪৭ রান করে। তৃতীয় সেসনে ফিরে আসে মুমিনুল বাহিনী। ৩০.৩ ওভারে ১১১ রান দিলেও উইকেট নেয় ৩টি। ২০২২ সালের প্রথম সেঞ্চুরিয়ান কনওয়ে আউট হন ৭৯.১ ওভারে দলীয় স্কোর যখন ২২৭। ভালো খেলতে থাকা টেলর আউট হন দলীয় ১৮৯ রানে ৬৬.৪ ওভারে শরিফুলের বলে। বাঁ হাতি পেসারের অফ স্ট্যাম্পের বাইরের বলকে কাভারে খেলেন। সাদমান সামনে ঝাঁপিয়ে তালুবন্দী করেন। ইনিংসের ৮ নম্বর ওভারের তৃতীয় বলে টম ব্লান্ডেল প্লেড আউট হন এবাদতের বলে। দলের স্কোর তখন ৫ উইকেটে ২৫৮। আম্পায়রদ্বয় বেলস তুলে দিনের খেলার সমাপ্তি টানেন।

শরিফুল ২০ ওভারের স্পেলে ৫৩ রানের খরচে নেন ২ উইকেট। ভালো বোলিং করেও উইকেট শূন্য তাসকিন। ২০ ওভারে রান দেন ৬১। এবাদত খরুচে বোলিংয়ে ১৫.৩ ওভারে ৫৩ রান দিয়ে উইকেট নেন ১টি। মুমিনুল ৩ ওভার বল করে সবচেয়ে দামি উইকেট নেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর