মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
নারী এশিয়া কাপ

ব্যাটিং ব্যর্থতায় হতাশার হার

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং ব্যর্থতায় হতাশার হার

টস হেরে নিরাশ হয়ে যান নিগার সুলতানা। ভেজা, স্যাঁতসেঁতে উইকেটে আগে ব্যাটিংয়ের চিন্তাতেই হয়তো মনমরা হয়ে যান নারী দলের অধিনায়ক। বিসমাহ মারুফের পাকিস্তান গতকাল সকালে ভেজা উইকেটের সুবিধা কাজে লাগিয়ে নিগার বাহিনীকে কোণঠাসা করে ফেলে। শুধু তাই নয়, সিলেট একাডেমি মাঠে টি-২০ এশিয়া কাপের একপেশে লড়াইয়ে বাংলাদেশকে ৯ উইকেটে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় পাকিস্তান। একই সঙ্গে প্রতিশোধ নিল ২০১৮ সালের টি-২০ এশিয়া কাপে হারের। পাকিস্তানের বোলিংয়ের বিপক্ষে যাচ্ছেতাই ব্যাটিং করেছে নিগার বাহিনী। অধিনায়ক নিগার, লতা মন্ডল ও অভিজ্ঞ সালমা খাতুন শুধুমাত্র দুই অংকের রান করেন। অপরদিকে থাইল্যান্ডকে হারানোর পর গতকাল দ্বিতীয় ম্যাচে হেরেছেন নিগাররা। আগামীকাল মালয়েশিয়ার বিরুদ্ধে তৃতীয় ম্যাচ খেলবে নিগার বাহিনী।

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানকে ছেড়ে কথা বলে না নারী দল। কিন্তু টি-২০ ক্রিকেটের লড়াই বরাবরই পাকিস্তান এগিয়ে। টি-২০ ক্রিকেটে দুই দলের ১৬ ম্যাচের মুখোমুখিতে পাকিস্তানের ১৫ জয়ের বিপরীতে বাংলাদেশ হেসেছে সাকল্যে ১বার। সেটা আবার সর্বশেষ টি-২০ এশিয়া কাপে। ওই আসরে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ভারতের বাইরে বাংলাদেশই একমাত্র দল হিসেবে জিতেছে নারী এশিয়া কাপের শিরোপা। পাকিস্তানকে হারিয়েছিল ৭ উইকেটে। ২০১৩ সালের এশিয়া সানা মীরের পাকিস্তান ৬ উইকেটে এবং ২০১৭ সালে ৯ উইকেট জিতেছিল।

গত দুই-তিন দিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি হলেও খেলায় বড় বাধা হতে পারেনি। গতকাল আকাশ মেঘাচ্ছন্ন ছিল। বৃষ্টিও হয়েছে মাঝেমধ্যে। এছাড়া আগের রাতের বৃষ্টিতে উইকেট ছিল স্যাঁতসেঁতে। ভেজা উইকেটে পাকিস্তানের পেসার ডায়না বেগ ও বাঁ হাতি স্পিনার সাদিয়া ইকবালের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪.১ ওভারের মধ্যে ৩ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। ৬ ওভারের পাওয়ার প্লেতে বাংলাদেশের সংগ্রহ ছিল ১২ রান। শুরুর ধাক্কা সামলাতে চেষ্টা করেন অধিনায়ক নিগার, লতা ও সালমা। ছন্দে থাকা নিগার ৪৬ মিনিট ক্রিজে থেকে ১৭ রান করেন ৩০ বলে ২ চারে। প্রথমবারের মতো খেলতে নামা নিদা ধারের বলে লেগ বিফোর হওয়ার আগে ১২ রান করেন ১৮ বলে ১ চারে। নিগারও লেগ বিফোর হন নিদার বলে। শেষ দিকে একা লড়াই করেন সাবেক অধিনায়ক সালমা। ২৪ রান করেন ২৯ বলে ২ চারে। দুই ওপেনার শামীমা সুলতানা, ফারজানা হক পিংকি ও সাবেক অধিনায়ক রুমানা সাজঘরে ফিরেন ১ রান করে। পাকিস্তানের পক্ষে ২টি করে উইকেট নেন ডায়না ও নিদা। নিদা ৪ ওভারের স্পেলে রান দেন ১৯ এবং ডায়না ৩ ওভারের স্পেলে ১১ রান দিলেও মেডেন নেন একটি। মিতব্যয়ী ছিলেন সাদিয়া। তার স্পেল ছিল ৪-১-১০-১। পাকিস্তানের নিয়ন্ত্রিত বোলিংয়ে ব্যাটিং ব্যর্থতায় নিগার বাহিনীর সংগ্রহ করে ২০ ওভারে ৮ উইকেটে ৭০ রান। 

টার্গেট ৭১। মামুলী স্কোর নিয়ে লড়াই করা সম্ভব নয়। তারপরও স্পিন দিয়ে লড়াইয়ের চেষ্টা করে নিগার বাহিনী। দুই ওপেনার মুনিবা আলি ও সিদরা আমিন ৭.৩ ওভারে ৪৯ রানের ভিত দেন। মুনিবা ১৯ বলে ১৪ রান করে আউট হন সালমার বলে। এরপর সিদরা ও অধিনায়ক বিসমাহ ২৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে জয় নিশ্চিত করেন। সিদরা ৩৫ বলে ৪ চারে ৩৬ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা হন। বিসমাহ অপরাজিত থাকেন ১২ রানে।

সর্বশেষ খবর