বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বিপিএল ফাইনাল আজ

দুই ক্ষুরধার মস্তিষ্কের লড়াই

সিলেটের ক্যাপ্টেন মাশরাফি বনাম কুমিল্লার কোচ সালাউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক

দুই ক্ষুরধার মস্তিষ্কের লড়াই

মেট্রোরেলে বিপিএলের ট্রফি : - মেট্রোরেলে ট্রফি হাতে বিপিএলে ফাইনালিস্ট দুই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েস ও সিলেট স্টাইকার্সের তারকা মুশফিকুর রহিম। ছবি : রোহেত রাজীব

পুরনো গন্ডি ভেঙে নতুন গন্ডিতে পা রেখেছে বিপিএল। আগের সাত আসরে ফাইনালের আগে দুই দলের অধিনায়ক বিপিএলের ট্রফি নিয়ে ফটো শুট করতেন মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম মাঠে। বিপিএলের অষ্টম আসর শুরুর আগেও সাত দলের অধিনায়ক ট্রফি নিয়ে ফটোসেশন করেছিলেন। আজ ফাইনাল। সন্ধ্যা সাড়ে ৬টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্সের ফাইনাল দিয়ে পর্দা নামবে দেশের সবচেয়ে জমজমাট ক্রিকেট টুর্নামেন্টের। অথচ গতকাল আলোচনার কেন্দ্রে ছিল বিপিএল ট্রফি নিয়ে ফটোসেশন। কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েশ ও সিলেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার পরিবর্তে উপস্থিত ছিলেন দলের সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম। দুই অধিনায়ক ট্রফি নিয়ে যাত্রা শুরু করেন দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপো থেকে। ডিপোতে ট্রফি নিয়ে ছবি তুলেন ইমরুল ও মুশফিক। এরপর ট্রফি নিয়ে মেট্রোরেলে চড়ে আসেন মিরপুর। সেখানেও ছবি তুলেন।

বিপিএলের ফাইনাল আজ। চ্যাম্পিয়ন হবে কোন দল? মিরপুরের আকাশে কে শিরোপা ট্রফি তুলে ধরবেন- ইমরুল না মাশরাফি? লড়াইটা দুই মস্তিষ্কেরও। কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন এবং সিলেটের অধিনায়ক মাশরাফির।  

সমীকরণ বলছে, দুই অধিনায়কই ফেবারিট। ইমরুলের কুমিল্লা সব মিলিয়ে এবার নিয়ে চতুর্থবার ফাইনালে উঠেছে। এর আগে তিনবার ফাইনাল খেলেও হারেনি কুমিল্লা। বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি। চারবার ফাইনাল খেলে চারবারই চ্যাম্পিয়ন হয়েছেন ভিন্ন ভিন্ন দল নিয়ে। এর আগে মাশরাফি অধিনায়ক হিসেবে চ্যাম্পিয়ন করেছেন ঢাকা গ্ল্যাডয়েটর্স, ঢাকা প্লাটুন, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সকে। এবার প্রথম নেতৃত্ব নিয়ে ফাইনালে তুলেছেন সিলেটকে। অধিনায়ক মাশরাফির আজ শততম ম্যাচ। আগের ৯৯ ম্যাচে জয় ৬৪ এবং হার ৩৫। প্রতিপক্ষ কুমিল্লার অধিনায়ক ইমরুল ৪১ ম্যাচে জিতেছেন ৩০টি। সমীকরণের হিসেবে অধিনায়ক হিসেবে ভাগ্যবান মাশরাফি এবং দল হিসেবে কুমিল্লা। তাহলে আজ শেষ হাসি কে হাসবেন?

ইমরুলের কুমিল্লা প্রথম কোয়ালিফাইয়ার্সে মাশরাফির সিলেটকে হারায় ৪ উইকেটে। সুপার কোয়ালিফাইয়ার্সে প্রথম ব্যাট করে সিলেটের সংগ্রহ ছিল ১২৫ রান। কুমিল্লা টপকে যায় ২০ বল হাতে রেখে ৬ উইকেট হারিয়ে। মাশরাফি বাহিনীকে হারিয়ে সরাসরি ফাইনালে নিশ্চিত করে ইমরুল বাহিনী। সিলেটকে ফাইনাল খেলতে হয় দ্বিতীয় কোয়ালিফাইয়ার্স জিতে। দ্বিতীয় কোয়ালিফাইয়ার্সে সিলেট ১৯ রানে হারায় রংপুর রাইডার্সকে। প্রথম ব্যাটিংয়ে সিলেটের সংগ্রহ ছিল ৭ উইকেটে ১৮২ রান। তাড়া করতে নেমে রংপুর সংগ্রহ করে ৮ উইকেটে ১৬৩ রান। আজকের ফাইনালে কুমিল্লার ভরসা চার বিদেশি-সুনিল নারিন, আন্দ্রে রাসেল, মঈন আলি ও আন্দ্রে চার্লস। সিলেটের ভরসা স্থানীয় ক্রিকেটার-নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মাশরাফি, মুশফিক, তানজিম হাসান সাকিবরা।

 

সর্বশেষ খবর