রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

১৫ বছরে শুধুই হতাশা

ক্রীড়া প্রতিবেদক

১৫ বছরে শুধুই হতাশা

ফুটবলে জাতীয় দল কোনোভাবেই ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না। এ নিয়ে বাফুফেকে ঘিরে সমালোচনার শেষ নেই। বিশেষ করে সভাপতি কাজী সালাউদ্দিন যেন খলনায়কে পরিণত হয়েছেন। লম্বা কমিটি হলেও আসল সমালোচনা তাঁকে ঘিরেই। ফুটবলার ও কোচরা বাজে খেলার কারণে তিরস্কারে ভেসে যান। অথচ একটা ব্যাপার লক্ষ্য করলে দেখা যাবে কোনো টুর্নামেন্টের জন্য যখন অনুশীলন শুরু হয় তখন ফুটবলাররাই বাফুফের প্রশংসাটা করে থাকেন। জাহিদ হাসান এমিলি, মামুনুল ইসলাম ও জামাল ভঁূঁইয়া। সালাউদ্দিনের নেতৃত্বে দেশের ফুটবল পরিচালিত হওয়ার পড়তো এরাই জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। কখনো তাদের মুখ থেকে শোনা যায়নি প্রশিক্ষণের ব্যবস্থাপনা নিয়ে কটূকথা। বরং সভাপতিকে প্রশংসায় ভাসিয়েছেন। বলেছেন বাফুফে যা করছে তাতে মাঠে আমরা নিজেদের ভালোভাবে প্রস্তুত করে খেলতে পারব।

সালাউদ্দিন টানা ১৫ বছর ধরে ফুটবল ফেডারেশনের সভাপতি আছেন। এতদিনেও পুরুষ জাতীয় দল দেশকে  কোনো শিরোপা উপহার দিতে পারেনি। ভরাডুবি আর ভরাডুবি। অথচ সালাউদ্দিন জাতীয় দলের সাফল্যের জন্য নানা পদক্ষেপ নিচ্ছেন যা অতীতেও দেখা মেলেনি। জাতীয় দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ বলেছেন, ‘বাফুফে ও সালাউদ্দিন ভাইকে ঘিরে সমালোচনা রয়েছে। তবে এটা সত্য যে জাতীয় দলের ভালোর জন্য বর্তমান সভাপতি যে উদ্যোগ নিচ্ছেন তা সত্যিই প্রশংসনীয়। আমরা তো স্বপ্নেও ভাবতে পারতাম না কোনো টুর্নামেন্টে খেলার আগে দেশের বাইরে কন্ডিশনিং ক্যাম্প বা প্রীতিম্যাচ খেলব। এখন তো তা অহরহ হচ্ছে।  তারপরও ফল শূন্য। কেন হচ্ছে না সেটাই রহস্য?’

এ মাসের শেষের দিকে সিলেটে বসবে ত্রিদেশীয় ফুটবলের আসর। বাংলাদেশ, ব্রুনাই ও সিশেলস এই তিনটি দেশ খেলবে। এ টুর্নামেন্টে নামার আগে ফুটবলাররা এখন সৌদি আরবে অনুশীলনে ব্যস্ত। এ নিয়েতো তপু বর্মণরা দারুণ খুশি। বলেছেন, ‘এমন উদ্যোগে দলকে মাঠে ভালো খেলতে অনুপ্রেরণা জোগাবে। জামাল ভুঁইয়া ও হেমন্ত ভিনসেন্ট বাফুফেকে ধন্যবাদ জানিয়েছেন এমন উদ্যোগ নেওয়ায়। এলিটা কিংসলে বলেছেন সৌদির কন্ডিশনিং ক্যাম্প কাজে আসবে। কোচ হ্যাভিয়ের কাবরেরাতো বলেছেন এ ধরনের উদ্যোগ ফুটবলে উন্নত দেশ নিয়ে থাকে।

ফুটবলাররা বাফুফের উদ্যোগে খুশি। অনুশীলন নিয়েও বরাবরই সন্তোষ প্রকাশ করেন। অথচ সালাউদ্দিন সভাপতি হওয়ার ১৫ বছরে একটাও শিরোপা এলো না। এর ভিতরে রহস্যটা কি? নাকি শুধুই ব্যর্থতা। আর কিছু না হোক সাফে বার বার মার খাচ্ছে কেন এর তদন্ত কি হওয়া উচিত না?

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর