মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ফুটবলে ঐতিহাসিক ট্রফির হদিস মিলছে না

বিদেশের মাটিতে প্রথম শিরোপা

ক্রীড়া প্রতিবেদক

১৯৯৫ সালে মিয়ানমারের চার জাতি টুর্নামেন্টে বাংলাদেশের শিরোপা জয় ইতিহাস হয়ে থাকবে। কেননা এটিই ছিল বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম চ্যাম্পিয়ন হওয়া।

স্বাধীনতার পর আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের অভিষেক হয় ১৯৭৩ সালে। সেবার জাকারিয়া পিন্টুর নেতৃত্বে জাতীয় দল মালয়েশিয়া মারদেকা কাপ ফুটবলে অংশ নেয়। আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশ একাধিকবার অংশ নিলেও সাফল্য এসেছে হাতে গোনা। এর মধ্যে ১৯৮৯ সালে লাল দল প্রেসিডেন্ট কাপ, ১৯৯৫ সালে মিয়ানমারে চার জাতি, ১৯৯৯ সাফ গেমস, ২০০৩ সালে ভুটান আমন্ত্রণমূলক টুর্নামেন্ট, একই বছরে সাফ চ্যাম্পিয়নশিপ ও ২০১০ সালে সাফ গেমসে পুনরায় সোনা জয়। টুর্নামেন্ট হিসেবে বিশ্ব ফুটবলে গুরুত্ব না থাকলেও বাংলাদেশের জন্য বড় প্রাপ্তিই বলা যায়। এর মধ্যে চার জাতি ও সাফ চ্যাম্পিয়ন শিরোপা জেতাটা গৌরবের।

১৯৯৫ সালে মিয়ানমারের চার জাতি টুর্নামেন্টে বাংলাদেশের শিরোপা জয় ইতিহাস হয়ে থাকবে। কেননা এটিই ছিল বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম চ্যাম্পিয়ন হওয়া। টুর্নামেন্টে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক মিয়ানমারের কাছে ০-৪ গোলে হারলেও ফাইনালে তাদেরই ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মোনেম মুন্নার নেতৃত্ব দেওয়া বাংলাদেশ। মামুন জোয়ারদার ও ইমতিয়াজ আহমেদ নকিব মূল্যবান দুটি গোল করেন। বিদেশের মাটিতে জয় করা প্রথম ট্রফি। স্বাভাবিকভাবে এ ট্রফি যত্ন করে রাখার কথা। অথচ ইতিহাস গড়া এ ট্রফির খোঁজ মিলছে না। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম তা স্বীকারও করেছেন। তিনি বলেন, নির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ চ্যাম্পিয়ন ও রানার্স আপের ট্রফিগুলো এক রুমে সাজিয়ে রাখার কথা। সে কারণে আমরা ট্রফিগুলো এক জায়গায় আনার চিন্তা করি। কিন্তু চার জাতি চ্যাম্পিয়নের ট্রফিটাই খুঁজে পাচ্ছি না। মতিঝিল বাফুফে ভবন ও বঙ্গবন্ধু স্টেডিয়ামে ট্রফি কার্যালয়ে একাধিকবার খুঁজলেও তার হদিস মেলেনি।

প্রশ্ন হচ্ছে, এতদিন পর ট্রফিগুলোর সন্ধানে নামা হলো কেন? বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে যখন মতিঝিল পাড়ায় বাফুফের অফিস স্থানান্তর করা হলো তখনই তো সব ট্রফি একত্রিত করা যেত। কেন করেনি এটাই প্রশ্ন। এক্ষেত্রে শুধু বর্তমান কমিটিকে দোষ দেওয়া যায় না। আগে যারা দায়িত্বে ছিলেন তারাও দায় এড়াতে পারবেন না। যদি খোঁজ না পাওয়া যায় তাহলে চার জাতির অরিজিন্যাল ট্রফি পাবে কোথায়। শোনা যাচ্ছে ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়ন ট্রফিরও হদিস মিলছে না। যদিও বিষয়টি সোহাগ এড়িয়ে গেছেন। তাছাড়া তিনি বলতেও পারেননি সাফ ট্রফি এখন কোথায়। যেহেতু আগাখান ও প্রেসিডেন্ট গোল্ডকাপের বিলুপ্তি ঘটেছে। তাই দুটো ট্রফিই সোনালী ব্যাংকের ভল্টে রাখা হয়েছে। প্রশ্ন উঠেছে বাকি ট্রফিগুলো ঠিক আছে কি না?

সর্বশেষ খবর