বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

চেলসিকে কাঁদিয়ে সেমিতে রিয়াল

ক্রীড়া ডেস্ক

চেলসিকে কাঁদিয়ে সেমিতে রিয়াল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আবারও সেমিফাইনাল নিশ্চিত করল রিয়াল মাদ্রিদ। মঙ্গলবার কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে চেলসির মাঠে ২-০ গোলে জয় পেয়েছে তারা। প্রথম লেগে নিজেদের মাঠে চেলসিকে একই ব্যবধানে পরাজিত করেছিল কার্লো আনসেলত্তির শিষ্যরা। দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। এ নিয়ে গত ১৩ বছরে ১১ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালে উঠে এলো ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার সবচেয়ে সফল দলটি।

মঙ্গলবার চেলসি নিজেদের মাঠে ম্যাজিক্যাল ফুটবল খেলে প্রথম লেগের পরাজয়ের দুঃখ ভুলতে চেয়েছিল। তবে রিয়াল মাদ্রিদের রক্ষণ ভেদ করে কোনো গোল পায়নি ব্লুজরা। ক্লাবের কিংবদন্তি ফুটবলার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে কোচের দায়িত্ব দিয়েও সফল হতে পারল না চেলসি। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো ৫৮ ও ৮০ মিনিটে দুটি গোল করে দলের জয় নিশ্চিত করেন। প্রতিপক্ষের গোলমুখে ১৯ বার আক্রমণে গিয়েও একটা গোল করতে পারেনি চেলসি। এমন এক ম্যাচের পর রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনসেলত্তি বলেছেন, ‘আমরা ম্যাচে পরিপূর্ণ পারফরম্যান্স করতে পেরেছি। খুবই উঁচু মানের একটা ম্যাচ খেলেছি। বিশেষ করে ডিফেন্সে আমরা দারুণ ছিলাম। দারুণ একটা ফল পেয়েছি।’ এবার সেমিফাইনালের অপেক্ষা। শেষ চারের লড়াইয়ে রিয়াল মাদ্রিদের দেখা হতে পারে পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটির সঙ্গে। আগের লেগে বায়ার্ন মিউনিখকে ৩-০ গোলে হারানো ম্যানসিটি গত রাতে মুখোমুখি হয়েছে দ্বিতীয় লেগের ম্যাচে। মঙ্গলবারের ম্যাচের পর চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড সুযোগ কাজে না লাগানোর দুঃখ ভুলতে পারছেন না ম্যাচ শেষ হওয়ার পরও। তিনি বলেন, ‘আমরা অনেক সুযোগ তৈরি করেছি। কিন্তু কাজে লাগাতে পারিনি।’ গোল না পেলেও শিষ্যদের পারফরম্যান্সে সন্তুষ্ট ল্যাম্পার্ড।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগকে একেবারেই নিজেদের টুর্নামেন্ট বানিয়ে ফেলেছে রিয়াল মাদ্রিদ! প্রায়ই দলটা চ্যাম্পিয়ন হয়। ১৯৯২ সালে চ্যাম্পিয়ন্স লিগ নাম হওয়ার পর থেকেই তারা চ্যাম্পিয়ন হয়েছে ৮ বার। গতবারও চ্যাম্পিয়ন হয়েছে দলটা। এবারেও কি চ্যাম্পিয়ন হবে! রিয়াল মাদ্রিদের পক্ষে এটা খুবই সম্ভব!

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনাল নিশ্চিত করেছে এসি মিলানও। মঙ্গলবার তারা নেপোলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। অলিভিয়ের গিরদের ৪৩ মিনিটের গোলে এগিয়ে যায় এসি মিলান। এরপর যোগ করা সময়ে ওসিমহেনের গোলে সমতায় ফেরে নেপোলি। তবে প্রথম লেগে নেপোলিকে ১-০ গোলে হারানো এসি মিলান সেমিফাইনাল নিশ্চিত করে। ২০০৬-০৭ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে এসি মিলান। সেবার তারা লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

এবার চ্যাম্পিয়ন্স লিগে ইতালিয়ান ক্লাবগুলো বেশ এগিয়েছে। ২০১৮ সালে রোমা শেষ ইতালিয়ান ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনাল খেলেছিল। এরপর আর কোনো ইতালিয়ান ক্লাব কোয়ার্টার ফাইনালের সামনে যেতে পারেনি। এবার সেমিফাইনাল খেলছে এসি মিলান। প্রথম লেগে বেনফিকাকে ১-০ গোলে হারানো ইন্টার মিলানও খেলতে পারে শেষ চারের লড়াইয়ে। ইতালিয়ানরা কি এবার ফাইনালেও কোনো বিস্ময় উপহার দেবে! শেষবার কোনো ইতালিয়ান ক্লাব চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে ২০১০ সালে (হোসে মরিনহোর অধীন ইন্টার মিলান)।

 

সর্বশেষ খবর