Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ ডিসেম্বর, ২০১৫ ১৯:১২

নতুন রেকর্ড গড়লেন ম্যাককালাম

অনলাইন ডেস্ক

নতুন রেকর্ড গড়লেন ম্যাককালাম

অভিষেকের পর একটানা ৯৯টি ম্যাচ খেলে টেস্ট ক্রিকেট ইতিহাসে নতুন রেকর্ডে নাম লেখালেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। শুক্রবার হ্যামিল্টনের সেডন পার্কে অ্যাঞ্জেলো ম্যাথিউজের সঙ্গে টস করতে নেমেই দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে যান কিউই অধিনায়ক।

এতদিন এই রেকর্ডটি ছিল ডি ভিলিয়ার্সের দখলে। অভিষেকের পর টানা ৯৮টি টেস্ট খেলে গত এপ্রিলে বাংলাদেশের এসেছিলেন ডি ভিলিয়ার্স। তবে, অনাগত সন্তানের মুখ দেখতে বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ না খেলেই দেশে চলে যান তিনি। যে কারণে, টানা ৯৮টি টেস্ট খেলার পর বিরতিটা দিতেই হয় এবিকে। না হয়, টানা ১০০টি টেস্ট খেলার রেকর্ড বাংলাদেশে বসেই গড়ে ফেলতে পারতেন ডি ভিলিয়ার্স।

প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স থামলেও, তার পেছন পেছন ছুটতে থাকা ম্যাককালাম কিন্তু থামেননি। ডানেডিনে যখন শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন, তখনই ডি ভিলিয়ার্সকে ছুঁয়ে ফেলেন কিউই অধিনায়ক। এবার সেটাও ছাড়িয়ে গেলেন ম্যাককালাম।

কারণ, শ্রীলংকার বিপক্ষে এটাই সিরিজের শেষ টেস্ট। এরপর পাকিস্তান নিউজিল্যান্ড সফর করলেও, ওই সিরিজে কোন টেস্ট নেই। পাকিস্তান সিরিজের পর রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে কিউইদের হোম সিরিজ। ওই সিরিজেই প্রথম টেস্টে ১৬ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নিউজিল্যান্ড। কোন কারণে, কোন সমস্যা না হলে ওই ম্যাচই হতে পারে টেস্ট ক্রিকেটের একটি মাইলফলক। একজন ক্রিকেটারের অভিষেকের পর থেকে টানা শততম টেস্ট খেলার গৌরব রচিত হবে হয়তো ওইদিনই। তবুও, অভিষেকের পর টানা ৯৯ টেস্ট খেলার রেকর্ডে তো সবার ওপরে নাম থাকবে ম্যাককালামেরই।

তবে অভিষেকের পর না হলেও, টানা টেস্ট খেলার রেকর্ড কিন্তু অ্যালান বোর্ডারের দখলে। ১৫৩টি টেস্ট খেলেছেন তিনি কোন বিরতি ছাড়া। বোর্ডারের রেকর্ড ভাঙার জন্য একজন ছুটছেন খুব জোরেসোরে। তবে এখনও ৩৩টি টেস্ট খেলতে হবে তাকে। তিনি হলেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টর কুক। ১২০টি টেস্ট টানা খেলে ফেলেছেন তিনি। এরপরই রয়েছে অস্ট্রেলিয়ার আরেক কিংবদন্তী ব্যাটসম্যান মার্ক ওয়াহ। তিনি খেলেছেন টানা ১০৭টি টেস্ট। ১০৬টি টেস্ট টানা খেলে এরপরই রয়েছেন ভারতের সুনীল গাভাস্কার।

বিডি-প্রতিদিন/১৮ ডিসেম্বর, ২০১৫/মাহবুব


আপনার মন্তব্য