Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ ডিসেম্বর, ২০১৫ ১৪:৩১

'ছক্কায়' গেইলের বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক

'ছক্কায়' গেইলের বিশ্ব রেকর্ড

'ক্যারিবীয় দানব'খ্যাত ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ক্রিস গেইল টি-২০ ক্রিকেটে ছক্কার ক্ষেত্রে বিশ্বে নতুন রেকর্ড গড়েছেন। অস্ট্রেলিয়ান টি-২০ লিগ 'বিশ ব্যাশ'এ গতকাল মেলবোর্ন রেনেগেডসের হয়ে ব্রিসবেন হিট'র বিপক্ষে দুটি ছক্কা মেরেছেন। আর এর মধ্য দিয়েই টি-২০ ক্রিকেটে ছয়শ' ছক্কার নতুন মাইলফলকে পৌঁছেছেন তিনি। বিশ্বে গেইল-ই হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি এই কৃতিত্ব দেখালেন।  ওই ম্যাচে গেইল দুই ছক্কা ও দুই চারের বিনিময়ে ১৬ বলে ২৩ রান করেন।

এর আগে টি-২০ ক্রিকেটে চারের ছয়শ' পেরিয়েছেন গেইল। বিগ ব্যাশের ওই ইনিংসের দুটি চার নিয়ে ক্যারিয়ারে তার চারের সংখ্যা হলো ৬৫৩টি। অবশ্য অস্ট্রেলিয়ার ব্র্যাড হজ গেইলের চেয়ে ১১টি চার বেশি মেরেছেন। তালিকায় তিনে আছেন ম্যাককালাম। টি-টোয়েন্টিতে তার চারের সংখ্যা ৬০৫ টি।
ছক্কার রেকর্ডে গেইলের আশপাশেও কেউ নেই। স্বদেশি কাইরন পোলার্ডের ছক্কার সংখ্যা ৩৮৮টি। তাদের মাঝখানে ছক্কার ব্যবধান ২১২টি! তালিকায় তিনে ম্যাককালাম। নিউজিল্যান্ড অধিনায়কের ছক্কার সংখ্যা ২৯০টি।

টি-২০ তে গেইলের আরো যত রেকর্ড :

১. সবচেয়ে দ্রুতগতির সেঞ্চুরি। ২০১৩ আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৩০ বলে সেঞ্চুরি করেন তিনি।
২. সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ১৭৫ অপরাজিত। আইপিএল'র ওই ম্যাচে এই রান করেন তিনি।
৩. সর্বোচ্চ রান সংগ্রাহক। ৪৪.২৪ গড়ে ৮৩৬৩ রান। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাড হজের রান ৬৭১৭।
৪. সর্বাধিক সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরির মালিক তিনি। ২২৩ ইনিংসে তার হাফ সেঞ্চুরি ৫৩টি। আর সেঞ্চুরি ১৬টি। সূত্র : এনডিটিভি স্পোর্টস


বিডি-প্রতিদিন/২০ ডিসেম্বর ২০১৫/শরীফ


আপনার মন্তব্য