২৮ জানুয়ারি, ২০১৬ ২১:৩০

আশা জাগিয়েও ফেদেরারের হার

অনলাইন ডেস্ক

আশা জাগিয়েও ফেদেরারের হার


ফাইনালের আগেই যেন আরেক ফাইনাল। অস্ট্রেলিয়ান ওপেনে এদিনে প্রথম সেমিফাইনালে মুখোমুখি টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও বর্তমান নাম্বর ওয়ান নোভাক জোকোভিচ। সেই লড়াইয়ে শেষ অবধি জয় নোভাক জোকোভিচের। তবে তৃতীয় সেট জিতে নেওয়ার পর প্রত্যাবর্তনের সম্ভাবনাও জাগিয়েছিলেন ফেদেরার। কিন্তু তর্কসাপেক্ষে সর্বকালের সেরা টেনিস খেলোয়াড় ফেদেরার সেটা ধরে রাখতে পারেননি জোকোভিচের আক্রমণাত্মক টেনিসের কাছে।

ম্যাচের শুরুতেই ৬-১, ৬-২ ব্যবধানে দুই সেট জিতে এগিয়ে গিয়েছিলেন জোকোভিচ। এর আগে প্রথম সেটে হেরে গিয়ে মাত্র একবার জোকোভিচের বিপক্ষে জয় পেয়েছিলেন ফেদেরার। তৃতীয় সেটে জয় পেলেও শেষ পর্যন্ত হার মেনে নিতে হয়েছে ১৭ বারের রেকর্ড গ্র্যান্ড স্লাম জয়ী ফেদেরারকে। আর ২ ঘণ্টা ১৯ মিনিটের লড়াইয়ে ৬-১, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে জয় নিয়ে টানা পঞ্চমবারের মতো গ্র্যান্ড স্লামের ফাইনালে পৌঁছে গেছেন সার্বিয়ান তারকা জোকোভিচ।

এর আগে সর্বশেষ দুটি গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেছিলেন ফেদেরার। কিন্তু এবার সেমিফাইনালেই থেমে যেতে হলো তাকে। আর ফাইনালে ওঠার ম্যাচে আরেকটি ক্ষেত্রে ফেদেরারকে ছাড়িয়ে গেলেন জোকোভিচ। দুইজনের মুখোমুখি দ্বৈরথে এতদিন জয়-পরাজয় ছিল সমান ২২-২২। বৃহস্পতিবার জয় পেয়ে জয়ের পরিসংখ্যানে এগিয়ে গেলেন জোকোভিচ। গ্র্যান্ড স্লামেও ৯-৬ জয় নিয়ে ফেদেরারের চেয়ে এগিয়ে রয়েছেন ১০ বারের গ্র্যান্ড স্লাম জয়ী এ সার্বিয়ান।

২০১২ সালের উইম্বলডনে সর্বশেষ গ্র্যান্ড স্লাম জেতা ৩৪ বছর বয়সী ফেদেরার এবারের আসর থেকে অবশ্য একেবারে খালি হাতে ফেরেননি। রেকর্ড ১৭টি গ্র্যান্ড স্লাম, সবচেয়ে বেশি ২৭টি ফাইনাল, ৩৮টি সেমিফাইনাল ও ৪৬টি কোয়ার্টার ফাইনাল খেলার রেকর্ড তিনি আগেই গড়েছিলেন। এবারের অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে জয় পেয়ে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্লামে ৩০০তম জয় পেয়েছিলেন তিনি। বৃহস্পতিবারের হারে ১৮তম গ্র্যান্ড স্লাম জয়ের জন্য আরও অপেক্ষা বাড়লো।

এদিকে, এই নিয়ে ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন জোকোভিচ। এর আগের পাঁচবারই জিতেছেন। আগামী শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে এ্যান্ডি মারে ও মিলোস রাওনিচের মধ্যে বিজয়ী ফাইনালে জোকোভিচের মুখোমুখি হবেন।

বিডি-প্রতিদিন/২৮ জানুয়ারি, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর