২৯ জানুয়ারি, ২০১৬ ০৯:৪৩

সঞ্জিতের বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ

ক্রীড়া প্রতিবেদক

সঞ্জিতের বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ

গত আসরের চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ। জয়ের তৃপ্তি নিয়ে মেহেদি হাসান মিরাজরা এখন ‘সমুদ্রনগরী’ কক্সবাজারে। সমুদ্র নগরীতে ৩১ জানুয়ারি গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে জুনিয়র টাইগাররা। প্রতিপক্ষ স্কটল্যান্ড। গ্রুপের দ্বিতীয় ম্যাচে নামার আগে বড়সড় ধাক্কা খেল বাংলাদেশ যুব দল। দলের অন্যতম সেরা অফ স্পিনার সঞ্জিত সাহার অ্যাকশন প্রশ্নবিদ্ধ বলে জানিয়েছে ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি। বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হলেও চূড়ান্ত ঘোষণার আগ পর্যন্ত যুব বিশ্বকাপে বোলিং করতে পারবেন সঞ্জিত।

টিম ম্যানেজমেন্টের ভালো ধারণা ছিল সঞ্জিতের বোলিং অ্যাকশন নিয়ে। কব্জির মোচরে অফ স্পিন করা সঞ্জিত যখনই দুসরা করতেন, তখনই কনুই ১৫ ডিগ্রির বেশি ভেঙে যেত। তাই প্রস্তুতি ম্যাচ কিংবা কোনো ওয়ানডে সিরিজে সঞ্জিতকে দুসরা করতে নিষেধ করেছিলেন টিম ম্যানেজমেন্ট। এমন কঠিন পরিস্থিতি জেনেও যুব বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াডে রাখা হয় সঞ্জিতকে এবং খেলানো হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে। ম্যাচে দুর্দান্ত বোলিং করে ৮ ওভারে স্পেলে মাত্র ৩০ রান দেন সঞ্জিত। ম্যাচ শেষে ম্যাচ অফিশিয়াল গ্রায়েম ল্যাব্রুয় রিপোর্ট দেন আইসিসির কাছে এবং সঞ্জিতের বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ বলে জানান বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে। অ্যাকশনকে প্রশ্নবিদ্ধ করলেও যুব বিশ্বকাপে খেলতে পারবেন না বলে কোনো কিছু জানায়নি। সঞ্জিতের বোলিং আইসিসি এক সদস্যের প্যানেল যাচাই-বাছাই করবেন। তার রিপোর্ট প্রকাশের আগ পর্যন্ত বোলিং করতে কোনো বাঁধা নেই সঞ্জিত সাহার।

স্কটল্যান্ড ম্যাচের আগে জোর ধাক্কা খাওয়া বাংলাদেশ যুব দলের কোচ মিজানুর রহমান বাবুল খুব উত্কণ্ঠিত নন বিষয়টি জেনে। তিনি বিশ্বাস করেন, সঞ্জিতের বোলিং অ্যাকশন চুলচেরা বিশ্লেষণ করলে ভুল ভেঙে যাবে সবার, ‘আমি এখনো বিশ্বাস করি সঞ্জিতের কনুই ১৫ ডিগ্রির কম ভাঙে। তার বোলিং বিশ্লেষণ করলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।’ আইসিসি তার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলায় অনেকেই ভাবছেন যুব বিশ্বকাপ শেষ সঞ্জিতের। কিন্তু তেমনটি নয়। আসরের বাকি ম্যাচগুলো সঞ্জিত খেলতে পারবেন বলে বিশ্বাস কোচের, ‘সঞ্জিতকে না খেলানোর বিষয়ে আমাদের কিছু বলেনি। তাই এ নিয়ে আমরা বাড়তি ভাবনায় যেতে চাইছি না। আশা করি সে খেলবে।’

বেশ কিছুদিন ধরেই আইসিসি বোলারদের অ্যাকশন নিয়ে কাজ করছে। এর আগে টেস্ট ক্রিকেটার  সোহাগ গাজীর অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেছিল। সোহাগ পড়ে পরীক্ষা দিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। পেসার আল আমিনের অ্যাকশন নিয়েও প্রশ্ন উঠেছিল। তিনিও উতরে গেছে পরীক্ষায়। সুতরাং সঞ্জিতকে ভবিষ্যতের ভাবনা না করলেও চলবে!

বিডি-প্রতিদিন/২৯ জানুয়ারি ২০১৬/ এস আহমেদ

সর্বশেষ খবর