২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৫১

৮০ করে ফিরলেন সাব্বির

অনলাইন ডেস্ক

৮০ করে ফিরলেন সাব্বির

ব্যক্তিগত ৮০ করে ১৬তম ওভারের শেষ বলে ক্যাচ তুলে দিয়ে মাঠ ছাড়লেন রবিবার বাংলাদেশ দলের কাণ্ডারি হয়ে ওঠা সাব্বির রহমান। এশিয়া কাপের পঞ্চম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম পাঁচ ওভারেই তিনটি মূল্যবান উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে বাংলাদেশ। দর্শক গ্যালারিতে টাইগার সমর্থকদের মধ্যে যখন নিস্তব্ধতা, তখন শক্ত হাতে ব্যাট ধরে ভক্ত-সমর্থকদের উচ্ছ্বাস করার সুযোগ করে দেন সাব্বির রহমান। একের পর এক চার ছক্কায় ৫৪ বল খেলে তুলে নেন ৮০ রান। কিন্তু ১৬তম ওভারের শেষ বলে ছক্কা মারতে গিয়ে প্রতিপক্ষের তালুবন্দি হন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ব্যাটিং করছে স্বাগতিক বাংলাদেশ। দলীয় ২৬ রানে টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ।

ফাইনালের দৌড়ে এগিয়ে থাকতে টস জিতে এ ম্যাচে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগারদের দলপতি মাশরাফি। দুই দলের মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচটি শুরু হয় সন্ধ্যা সাড়ে সাতটায়।

টস জিতে টাইগারদের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুন। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই ম্যাথুজ এলবির ফাঁদে ফেলে ফিরিয়ে দেন মিথুনকে। দ্বিতীয় ওভারে কুলাসেকারার বলে ম্যাথুজের হাতে মিডঅফে ক্যাচ তুলে বিদায় নেন সৌম্য সরকার। দুই ওপেনার ফেরেন শূন্য রানে।

শুরুতে দুই ওপেনারকে হারালেও দারুণ ব্যাট করতে থাকেন সাব্বির রহমান এবং মুশফিকুর রহিম। তবে, ইনিংসের পঞ্চম ওভারে দুই ব্যাটসম্যানের ভুল বোঝাবুঝিতে রান আউটের ফাঁদে পড়েন ৪ রান করা মুশফিক। দলীয় ২৬ রানের মাথায় টপঅর্ডারের তিন উইকেট হারায় স্বাগতিকরা। এরপর সাব্বির-সাকিবের হাত ধরে এগুতে থাকে বাংলাদেশ। দু'জনে ৮২ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। অবশেষে ১৬ তম ওভারের শেষ বলে সেঞ্চুরি থেকে ২০ রান দূরে থাকতে সাজঘরে ফিরে যান সাব্বির।

ইনজুরির কারণে শ্রীলঙ্কা দলে খেলছেন না টি-টোয়েন্টির বিধ্বংসী বোলার লাসিথ মালিঙ্গা। তার পরিবর্তে দলে আসেন থিসারা পেরেরা। আর এ ম্যাচে অধিনায়কত্ব করছেন ২০১৩ সালে সবশেষ টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করা অ্যাঞ্জেলো ম্যাথুস। শ্রীলঙ্কা দলে মালিঙ্গার অনুপস্থিতিতেও স্বস্তিতে থাকার কথা নয় বাংলাদেশের। মালিঙ্গার পরিবর্তে আসা থিসারা পেরেরাও কম ভয়ঙ্কর নন। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ব্যাট-বলে অসাধারণ পারফরম্যান্স দিয়ে ভুগিয়েছিলেন তিনি।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের কঠিনতম প্রতিপক্ষের একটি শ্রীলঙ্কা। যাদের বিপক্ষে চার ম্যাচের সবকটিতেই হার বাংলাদেশের। মানে, টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে এখনো জয়ের স্বাদ পায়নি টাইগাররা। টাইগারভক্তদের মাঝে অতীতের হতাশা আজ ভুলিয়ে দিতে পারেন মাশরাফি-সাকিবরা, একটি জয় তুলে নিয়ে।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, নুরুল হাসান (উইকেটরক্ষক), মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্দিমাল, তিলকারত্নে দিলশান, মিলিন্ডা শ্রীবর্ধানে, দাসুন শানাকা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, চামারা কাপুগেদারা, সিহান জয়সুরিয়া, নুয়ান কুলাসেকারা, রঙ্গনা হেরাথ, দুসমন্ত চামিরা ও থিসারা পেরেরা।

বিডি-প্রতিদিন/২৮ ফেব্রুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর