২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০৮:৫৩

দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে অস্ট্রেলিয়ার সিরিজ জয়

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে অস্ট্রেলিয়ার সিরিজ জয়

সংগৃহীত ছবি

দুই বছর আগে নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের কারণে নেতৃত্ব হারিয়েছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। শুধু তাই নয়, এক বছর নির্বাসনও কাটাতে হয়েছে তাদের। সেই মাঠে ফিরে যেন তাণ্ডব চালালেন এই দুই ব্যাটসম্যান। বিস্ফোরক ইনিংস খেললেন অ্যারন ফিঞ্চও। এতে রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে সিরিজ জিতে নিল সফরকারী অসিরা।

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৯৭ রানে জিতে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে ফিঞ্চের দল। ১৯৩ রান তাড়ায় ১৫ ওভার ৩ বলে ৯৬ রানে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

বুধবার কেপ টাউনে টস হেরে ব্যাট করতে নেমে ওয়ার্নার ও ফিঞ্চের ব্যাটে উড়ন্ত সূচনা পায় অস্ট্রেলিয়া। প্রথম ১১ ওভারে সফরকারীরা ডট বল খেলে কেবল ১২টি। প্রথম ১০ ওভারে দুই ওপেনার তোলেন ১১৪ রান।

আনরিক নরকিয়ার বলে ওয়ার্নারের বিদায়ে ভাঙে জুটি।  ৩৭ বলে খেলা ওয়ার্নারের ৫৭ রানের ইনিংস সাজানো দুই ছক্কা ও পাঁচ চারে। এরপর ফিঞ্চও ৩৭ বলে ছয় চার ও এক ছক্কায় ৫৫ রান করে তাবরাইজ শামসির বলে ফিরেন এলবিডব্লিউ হয়ে বিদায় নেন।

৬৯ বলে গড়া ১২০ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর আর কোনো জুটি গড়তে পারেনি অস্ট্রেলিয়া। তবে দুই ছক্কায় ১৫ বলে ৩০ রানের ঝড়ো ইনিংসে দলকে দুইশ রানের কাছে নিয়ে যান স্মিথ।   

জবাব দিতে নেমে প্রথম ওভারেই কুইন্টন ডি কককে দারুণ বোল্ড করে দেন মিচেল স্টার্ক। বাঁহাতি এই পেসার পরের ওভারে বিদায় করেন ফাফ দু প্লেসিকে। এরপর রাসি ফন ডার ডাসেন, হাইনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার তেমন কিছু করতে পারেননি। ফলে অজি বোলারদের তোপের মুখে মাত্র ৯৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। 

তিনটি করে উইকেট নেন স্টার্ক ও অ্যাগার। শুরুতে বিপজ্জনক ডি কক ও দু প্লেসিকে ফিরিয়ে দেওয়া স্টার্ক জেতেন ম্যাচ সেরার পুরস্কার। সিরিজ সেরা হয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক ফিঞ্চ।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর