শিরোনাম
প্রকাশ : ২৭ নভেম্বর, ২০২০ ১৯:৩৫
আপডেট : ২৭ নভেম্বর, ২০২০ ২২:০৫
প্রিন্ট করুন printer

অস্ট্রেলিয়ার মাটিতে বড় হারে সিরিজ শুরু ভারতের

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার মাটিতে বড় হারে সিরিজ শুরু ভারতের

সিরিজের প্রথম ওয়ানডেতে বিরাট কোহলির ভারতকে হেসেখেলেই হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৬৬ রানের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অ্যারন ফিঞ্চের দল।

শুক্রবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। ম্যাচে বুমরাহ-চাহালদের তুলোধুনো করে ৬ উইকেটে ৩৭৪ রানের বড় পুঁজি গড়ে অস্ট্রেলিয়া। যা কিনা ভারতের বিপক্ষে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জোড়া সেঞ্চুরি করেন অ্যারন ফিঞ্চ আর স্টিভেন স্মিথ।

টার্গেট তাড়া করতে নেমে হার্দিক পান্ডিয়ার ৯০ ও শিখর ধাওয়ানের ৭৪ রানের ইনিংসে ভর করে শেষ পর্যন্ত ৩০৮ রান তুলতে সক্ষম হয় ভারত। 

দলীয় ১০১ রানে প্রথমসারির ৪ ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল (২২), বিরাট কোহলি (২১), স্রেয়াশ আইয়ার (২) ও লোকেশ রাহুলের (১২) বিদায়ে কোণঠাসা হয়ে যায় ভারত। সেই অবস্থা থেকে ১২৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফিরিয়ে জয়ের স্বপ্ন দেখান ওপেনার শিখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়া। 

কিন্তু অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ভয়ঙ্কর হয়ে ওঠা ধাওয়ান-পান্ডিয়া জুটির বিচ্ছেদ ঘটান। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির কাছাকাছি চলে যাওয়া ভারতীয় এই দুই ব্যাটসম্যানকে ফেরান জাম্পা।  ৮৬ বলে ১০টি বাউন্ডারিতে ৭৪ রান করে ফেরেন ধাওয়ান। নার্ভাস নাইনটিতে গিয়ে আউট হন হার্দিক পান্ডিয়া। ৭৬ বলে সাত চার ও ৪টি ছক্কায় ৯০ রান করেন এই অলরাউন্ডার।

এমনকি ইনিংসের শেষদিকে দুর্দান্ত ব্যাটিংয়ে পারদর্শী ভারতীয় অলরাউন্ডার রবিন্দ্র জাদেজাকেও আউট করেন জাম্পা। এই তিন ব্যাটসম্যানের বিদায়ের পর জয়ের স্বপ্ন ভেস্তে যায় ভারতের। ২৫ রানে আউট হন জাদেজা। শেষদিকে ৩৫ বলে ২৯ রান করে পরাজয়ের ব্যবধান কিছুটা কমান নবদীপ শাইনি।  

অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা ৫৪ রানে নেন ৪টি উইকেট। ৫৫ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার জস হ্যাজলেউডের।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে উদ্বোধনীতে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ১৬৫ রানের জুটি গড়েন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৭৬ বলে ৬টি চারের সাহায্যে ৬৯ রান করে আউট হন ওয়ার্নার। 

তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা সাবেক অধিনায়ক স্টিভ স্মিথকে সঙ্গে নিয়ে ফের ১০৮ রানের জুটি গড়েন ফিঞ্চ। এই জুটিতেই ওয়ানডে ক্যারিয়ারের ১৩০তম ম্যাচে ১৭তম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১২৪ বলে ৯টি চার ও দুই ছক্কায় ১১৪ রান করে আউট হন অস্ট্রেলিয়ান অধিনায়ক। চারে ব্যাটিংয়ে নামা মার্কাস স্টয়নিস গোল্ডেন ডাক পান। 

এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ফের ৫৭ রানের জুটি গড়েন স্মিথ। ১৯ বলে ৫টি চার ও তিন ছক্কায় ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরেন ম্যাক্সওয়েল। ২ বলে দুই রান করে আউট মার্নাস লাবুশেন। 

ইনিংস শেষ হওয়ার তিন বল আগে আউট হন স্মিথ। তার আগে মাত্র ৬৬ বলে ১১টি চার ও ৪টি ছক্কায় খেলেন ১০৫ রানের বিধ্বংসী ইনিংস। শেষদিকে ১৩ বলে ১৭ রান করে অপরাজিত ছিলেন অ্যালেক্স কেরি। 

ভারতীয় বোলারদের মধ্যে শামি ৫৯ রানে ৩টি উইকেট নেন। বুমরাহ ১০ ওভারে ৭৩, নভদ্বীপ সাইনি ১০ ওভারে ৮৩, ইয়ুজবেন্দ্র চাহাল ১০ ওভারে ৮৯ আর রবীন্দ্র জাদেজা ১০ ওভারে খরচ করেন ৬৩ রান।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:৪১
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:৪৪
প্রিন্ট করুন printer

কোচ ল্যাম্পার্ডকে বরখাস্ত করলো চেলসি

অনলাইন ডেস্ক

কোচ ল্যাম্পার্ডকে বরখাস্ত করলো চেলসি

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডকে বরখাস্ত করা হয়েছে। দায়িত্ব নেওয়ার ১৮ মাসের মধ্যে ৪২ বছর বয়সী কোচকে বরখাস্ত করলো চেলসি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:০৭
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:০৯
প্রিন্ট করুন printer

দেশের মাটিতে মাইলফলক সাকিবের

অনলাইন ডেস্ক

দেশের মাটিতে মাইলফলক সাকিবের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে দারুণ এক কীর্তি গড়লেন সাকিব আল হাসান। একমাত্র ক্রিকেটের হিসেবে তিন সংস্করণ মিলিয়ে দেশের মাটিতে ৬০০০ রান ও ৩০০০ উইকেটের রেকর্ড গড়লেন তিনি।

সোমবার সাকিব ৫৯৯৪ রান নিয়ে মাঠে নামেন। দশম ওভারে কিওন হার্ডিংকে ফাইন লেগ দিয়ে চার মেরে ৬০০০ রানের মাইলফলক টপকে যান তিনি।

সাকিব অবশ্য বাংলাদেশের মাটিতে তিন সংস্করণে ৬০০০ রান তোলা প্রথম ক্রিকেটার নন। এর আগে মুশফিকুর রহিম ও তামিম ইকবালও ৬০০০ রান টপকেছেন।

তবে বাংলাদেশের মাটিতে ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ন্যূনতম ৩০০ উইকেট ও ৬০০০ রান তোলা প্রথম ক্রিকেটার সাকিব।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৩৬
প্রিন্ট করুন printer

আইপিএলে বড় ভূমিকায় সাঙ্গাকারা

অনলাইন ডেস্ক

আইপিএলে বড় ভূমিকায় সাঙ্গাকারা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল রাজস্থান রয়্যালসের ক্রিকেট ডিরেক্টের হিসেবে যোগ দিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। দলের পুরো ক্রিকেটীয় প্রক্রিয়ার দায়িত্বে থাকবেন তিনি। 

ছয় বছরের আইপিএল ক্যারিয়ারে সাঙ্গাকারা খেলেছেন কিংস ইলাভেন পাঞ্জাব ও ডেকান চাজার্স ও সানরাইজার্স হায়দরাবাদে। নতুন দায়িত্ব পেয়ে সাঙ্গাকারা বলেন, ‘একটি ক্রিকেটীয় পরিকল্পনা সাজানো এবং ফ্রাঞ্জাইজি দলকে প্রতিযোগিতায় সঠিকভাবে পরিচালনার কাজটা মোটেও সহজ নয়।

পাশাপাশি তাদের উন্নতিতে অবদান রাখা এবং প্রাতিষ্ঠানিক রূপ দাঁড় করানো ও মাঠে সেই সফলতা এনে দেওয়ার কাজটা করতে হবে। এটা অবশ্যই আমাকে অনুপ্রাণিত করবে। তাদের নেতৃত্বগুণ দেখে মুগ্ধ হয়েছি। এবার সেখানে যোগ দেওয়ার অপেক্ষায় আছি।’

উল্লেখ্য, সাঙ্গাকারার কাজের পরিধির মধ্যে রয়েছে কোচিং স্টাফদের নিয়োগ ও কোচিং পরিকল্না সাজানো, খেলোয়াড়দের নিলাম, তরুণ ক্রিকেটারদের উঠিয়ে আনা এবং নাগপুরে রাজস্থান রয়্যালসের একাডেমির দায়িত্ব।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৩১
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৩৩
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রের ক্রিকেট ক্যাম্পে ডাক পেলেন বাংলাদেশি অলরাউন্ডার শাকের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্রিকেট ক্যাম্পে ডাক পেলেন বাংলাদেশি অলরাউন্ডার শাকের
শাকের আহমেদ। ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রিকেট ক্যাম্পে ডাক পেলেন বাংলাদেশি ক্রিকেটার শাকের আহমেদ। সম্প্রতি ডেট্রয়েট, মিশিগানসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স করেন এই অলরাউন্ডার। অসাধারণ অলরাউন্ডিং নৈপুণ্য দেখিয়ে তিনি যুক্তরাষ্ট্রের প্রাথমিক দলে ডাক পেলেন। 

অনুশীলনের জন্য ৪৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ড-ইউএসএ ক্রিকেট।  সেই দলে সুযোগ পেয়ে গেয়েছেন তিনি। এখানে ভালো করতে পারলেন তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় দলেও সুযোগ পেতে পারেন।

২৮ বছর বয়সী শাকের আহমেদের বাড়ি বাংলাদেশের সিলেটে। ২০১০ নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মাহমুদুল হাসানের নেতৃত্বে বাংলাদেশের যে দল খেলেছিল  স্লেেইর সদস্য ছিলেন তিনি। বিশ্বকাপ শেষের পরপরই তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তিনি একজন অলরাউন্ডার। বাঁ হাতে ব্যাট করেন। বাঁহাতি স্লো অর্থোডক্স বোলার তিনি। যুক্তরাষ্ট্রে অনেকেই তাকে সাকিব আল হাসান বলেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:২৫
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৪০
প্রিন্ট করুন printer

ক্যারিবীয় শিবিরে মুস্তাফিজের জোড়া আঘাত

অনলাইন প্রতিবেদক

ক্যারিবীয় শিবিরে মুস্তাফিজের জোড়া আঘাত
ফাইল ছবি

চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজ। আজ সোমবার ব্যাট হাতে নির্ধারিত ৫০ ওভার শেষে টাইগাররা সংগ্রহ করে ৬ উইকেটের বিনিময়ে ২৯৭ রান। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের টার্গেট ২৯৮ রান।

বল হাতে শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের দলীয় ৭ রানের মাথায় ওপেনার কজরন ওট্টেলিকে ফেরান তিনি। ব্যক্তিগত ১ রান করে মুশফিকুর রহিমের গ্লাভসে ধরা দিয়ে সাজঘরে ফেরেন ওট্টেলি। এরপর অপর ক্যারিবীয় ওপেনার সুনীল অ্যামব্রিসকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন কাটার মাস্টার। দলের রান তখন ৩০। বিদায়ের আগে সুনীল অ্যামব্রিস করেন ১৩ রান।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর