শিরোনাম
প্রকাশ : ১৫ মে, ২০২১ ১৭:৪৪
প্রিন্ট করুন printer

অলিম্পিক বাতিলের দাবিতে জাপানে গণস্বাক্ষর অভিযান

অনলাইন ডেস্ক

অলিম্পিক বাতিলের দাবিতে জাপানে গণস্বাক্ষর অভিযান
ফাইল ছবি
Google News

করোনার দ্বিতীয় ঢেউ যেভাবে আছড়ে পড়েছে গোটা বিশ্বে সেই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন না করাই ভাল। তাই টোকিও অলিম্পিক বাতিল করার জন্য গণস্বাক্ষর সংগ্রহ অভিযানে নেমে পড়েছেন জাপানিরা। প্রায় সাড়ে তিন লাখ মানুষের স্বাক্ষর করা প্রতিলিপি জমা পড়েছে। 

যেখানে বলা হয়েছে, মানুষের স্বাস্থ্যকে অবহেলা করে কোনওমতেই অলিম্পিক আয়োজন করা চলবে না। তা বাতিল করতে হবে। এমনিতেই টোকিওসহ জাপানের তিনটি শহরে জরুরি অবস্থা জারি রয়েছে মে মাস পর্যন্ত। তার সঙ্গে আরও তিনটি শহরে জরুরি অবস্থা জারি হয়েছে। যারমধ্যে পড়েছে উত্তর হোক্কাইডো। যেখানে অলিম্পিকের ম্যারাথন হবে। 

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে জাপানে। ফলে স্বাস্থ্য পরিষেবা পুরোপুরি ভেঙে পড়েছে। তাই জাপানিরা মনে করছে, অলিম্পিক হলে করোনা সংক্রমণ হু হু করে বাড়বে। এখনও পর্যন্ত নির্ধারিত আছে ২৩ জুলাই শুরু হবে অলিম্পিক। 

টোকিও গভর্নর হওয়া সাবেক প্রার্থী কেঞ্জি উতসুনোমিয়া অলিম্পিক বাতিল করার অন্যতম উদ্যোক্তা। তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‌জাপানে এই সময় অলিম্পিক করলে বোঝাবে আমরা মানুষের জীবনের চেয়ে ক্রীড়া উৎসবকে বেশি প্রাধান্য দিচ্ছি।’‌ 

উতসুনোমিয়া জানিয়েছেন, তাদের এই গণস্বাক্ষর টোকিও গভর্নর উরিকো কোইকোর কাছে জমা দেওয়া হবে। সেই সঙ্গে তারা চাপ দেবেন অলিম্পিক বাতিল করার জন্য। এছাড়া এই প্রতিলিপি পাঠানো হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বা আইওসি ও আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটির কাছে।

 

বিডি-প্রতিদিন/তাফসীর আব্দুল্লাহ