শিরোনাম
প্রকাশ : ২৩ মে, ২০২১ ০৩:০৮
প্রিন্ট করুন printer

২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা!

অনলাইন ডেস্ক

২ বছর পরপর বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা করছে ফিফা!
Google News

ফুটবল বিশ্বকাপের মহারণ দেখতে পাক্কা চার বছর অপেক্ষায় থাকতে হয় ফুটবলপ্রেমীদের। তবে চার বছর থেকে কমিয়ে দু’বছর পরপর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা। শুক্রবার সংস্থাটির বার্ষিক সভায় তেমন ইঙ্গিতই পাওয়া গেছে।

প্রতি চার বছর অন্তর আয়োজিত হয় মহিলা ও পুরুষ বিশ্বকাপ। কোনো একটি দেশ এই বিরাট আয়োজনের দায়িত্ব পেয়ে থাকে। তবে এবার দুই বিশ্বকাপের মধ্যে ব্যবধান কমানোর চিন্তাভাবনা শুরু করে দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) পক্ষে একটি প্রস্তাব আসার পরই বিষয়টি নিয়ে বিবেচনা করে দেখতে আগ্রহী ফিফা।

এসএএফএফ প্রেসিডেন্ট ইয়াসের আল-মিশেহাল বলেন, ‘ফুটবলের ভবিষ্যৎ অত্যন্ত চাপে। অতিমারী পরিস্থিতির জন্য আরও সমস্যার সম্মুখীন হতে পারে ফুটবল বিশ্ব। তাই এখন থেকেই ভাবতে হবে, ফুটবলের জন্য কোনটা সঠিক সিদ্ধান্ত হবে। প্রতিযোগিতা এবং আয়ের দিক থেকে চার বছর অন্তর বিশ্বকাপের আয়োজন করাই কি বুদ্ধিমানের কাজ হবে? নাকি এবার পরিকাঠামো বদলে আরও গতি বাড়ানো উচিত। এবার তা ভাবার সময় এসেছে।’

শোনা যাচ্ছে, এই প্রস্তাবই নাকি মনে ধরেছে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর। এই প্রস্তাবকে ইতিমধ্যেই সমর্থন জানিয়েছে ১৬৬টি ন্যাশনাল ফেডারেশন। যদিও এর বিরুদ্ধে ভোট পড়েছে ২২টি।

তবে এই ভাবনা কার্যকরী করতে গেলে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারই বদলে ফেলতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলোর আয়োজন এক্ষেত্রে কীভাবে হবে, তা-ও বড় প্রশ্ন। তাছাড়া এমনটা হলে বিশ্বকাপ কোয়ালাফায়িং রাউন্ডের জন্যও সময় অনেকটাই কমে যাবে।

জিয়ানির দাবি, তিনি কি ভাবছেন, তাতে কিছু এসে যায় না। বরং বিষয়টি বাস্তবায়িত করতে হলে কী কী করণীয়, তা দেখতে হবে। সমস্ত পয়েন্টগুলো নিয়েই আলোচনা করা হবে। অর্থাৎ এসএএফএফ-এর প্রস্তাব আকর্ষণীয় হলেও তা বাস্তবায়িত করার জন্য বহু ধাপ পার করতে হবে ফিফাকে।

সূত্র : রয়টার্স

বিডি প্রতিদিন/এমআই