২৪ জানুয়ারি, ২০২২ ১৩:৩৩

শেষ ওভারে ২৮ করেও ১ রানে হার ওয়েস্ট ইন্ডিজের

অনলাইন ডেস্ক

শেষ ওভারে ২৮ করেও ১ রানে হার ওয়েস্ট ইন্ডিজের

সংগৃহীত ছবি

ইংল্যান্ডের বিরুদ্ধে রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দিলো ওয়েস্ট ইন্ডিজ। ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয়টিতে শেষ ওভারের এসে জয়-পরাজয় নির্ধারণ হলো। ম্যাচটিতে ১ রানের জয় পেল ইংল্যান্ড ও একই সঙ্গে সিরিজে সমতা ফেরাল ইয়ন মরগানের দল। টি-টোয়েন্টি ক্রিকেটে ১ রানের ব্যবধানে ১৯তম জয় এটি, ইংল্যান্ডের মাত্র দ্বিতীয়।

কেনসিংটন ওভালে টানা দ্বিতীয়বার টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠান কাইরন পোলার্ড। কিছুটা সাবধানী শুরু করে দুই ইংলিশ ওপেনার টম ব্যান্টন ও জেসন রয় ৫ ওভারে তোলেন ৩২ রান। ষষ্ঠ ওভারে ব্যান্টনকে (২২ বলে ২৫) ফিরিয়ে জুটি ভাঙেন ফ্যাবিয়ান অ্যালেন। ওই ওভারেই বাঁহাতি স্পিনার বিদায় করে দেন তিনে নামা জেমস ভিন্সকেও।

তৃতীয় উইকেটে রয় ও মইন আলির দারুণ জুটি পাল্টা আক্রমণ করে ইংল্যান্ড। তৃতীয় উইকেটে ৩৮ বলে ৬১ রান যোগ করেন দুজন। ৩১ বলে ৪৫ রান করা রয়কে ফিরিয়ে এই জুট ভাঙেন শেফার্ড। কাইরন পোলার্ডকে ছক্কা মারার পরের বলে আউট হয়ে যান মইন আলিও (২৪ বলে ৩১)।

এরপর স্যাম বিলিংস ও ওয়েন মর্গ্যানরা ব্যর্থ আবারও। শেষ দিকে আগের ম্যাচের মতো আবারও ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন পেসার ক্রিস জর্ডান। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ২৭ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড করে ১৭১ রান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ফাবিয়েন অ্যালেন ও জেসন হোল্ডার নেন ২টি করে উইকেট, ১টি করে উইকেট পেয়েছেন শেলডন কটরেল, কাইরন পোলার্ড, আকিল হোসেন ও রোমারিও শেফার্ড।

রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ধুঁকতে থাকে শুরু থেকেই। সিরিজর প্রথম ম্যাচে ফিফটি করা ব্র্যান্ডন কিংকে এবার ইনিংসের দ্বিতীয় বলেই বিদায় করেন রিস টপলি। তৃতীয় ওভারে টপলি নিজের বলে দুর্দান্ড ফিল্ডিংয়ে রান আউট করে দেন শেই হোপকে। নিকোলাস পুরান ও ড্যারেন ব্রাভো তৃতীয় উইকেটে ৪১ রানের জুটি গড়ে ধরে রাখেন ওয়েস্ট ইন্ডিজের আশা। তবে এরপরই নামে বড় ধস।

পুরানকে ফিরিয়ে জুটি ভাঙেন মইন। লেগ স্পিনার আদিল রশিদ নিজের পরপর দুই ওভারে ফেরান পোলার্ড ও ব্রাভোকে। মইন এরপর নিজের বলে ক্যাচ নিয়ে ফেরান জেসন হোল্ডারকে। ১৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস তখন ধ্বংসস্তুপ।

এরপর অ্যালেনও আউট হয়ে যখন সাজঘরে ফেরেন তখন ক্যারিবিয়ানদের পরাজয় মনে হচ্ছিল শুধুমাত্র সময়ের ব্যাপার। সেখান থেকেই শেফার্ড ও আকিলের অবিশ্বাস্য ব্যাটিং প্রদর্শনী। শেষ ৩ ওভারে যখন প্রয়োজন ৬১ রান, জর্ডানের এক ওভারে তিনটি ছক্কা মারেন দুই ব্যাটসম্যান। ওই ওভার থেকে আসে ২৩ রান, পরের ওভারে টপলি দেন ৮।

এরপর শেষ ওভারের সেই রোমাঞ্চ। জয়ের জন্য শেষ ওভারে উইন্ডিজের প্রয়োজন ছিল ৩০ রান। ইংলিশ পেসার সাকিব মাহমুদের করা শেষ ওভারের প্রথম বলটা ওয়াইড হলে অতিরিক্ত থেকে আসে ১ রান, প্রথম বৈধ বলটি ডট। এরপর টানা দুইটা চার মারলেও ম্যাচ থেকে ছিটকে যায় উইন্ডিজ, ৩ বলে তখন লাগে আরও ২১ রান। ওয়াইড ও টানা ৩ ছক্কায় ১৯ আসলেও তাই ১ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় কাইরন পোলার্ডদের।

ইংল্যান্ডের পক্ষে মঈন তিনটি ও রশিদ দুইটি উইকেট নেন। সবচেয়ে বেশি ৪ ওভারে ৪৫ রান খরচ করেন সাকিব মাহমুদ। ম্যাচসেরা হয়েছেন মঈন।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৭১/৮ (রয় ৪৫, ব্যান্টন ২৫, ভিন্স ৪, মইন ৩১, বিলিংস ৫, মর্গ্যান ১৩, জর্ডান ২৭, ডসন ৪, রশিদ ২*, সাকিব ৭*; কটরেল ৩-০-২৩-১, হোল্ডার ৪-০-২৫-২, আকিল ৩-০-১৫-১, অ্যালেন ৪-০-৫০-২, পোলার্ড ৪-০-৩২-১ শেফার্ড ২-০-২৬-১)।

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৭০/৮ (কিং ০, হোপ ২, পুরান ২৪, ব্রাভো ২৩, পোলার্ড ১, হোল্ডার ১, শেফার্ড ৪৪*, স্মিথ ৭, অ্যালেন ১২, আকিল ৪৪*; টপলি ৪-০-১৮-১, সাকিব ৪-০-৪৫-০, জর্ডান ৩-০-৩৯-০, রশিদ ৪-১-২৪-২, মইন ৪-০-২৪-৩, ডসন ১-০-১৩-০)।

ফল: ইংল্যান্ড ১ রানে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ১-১ সমতা।

ম্যান অব দা ম্যাচ: মইন আলি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ  

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর