২৬ মে, ২০২২ ১৭:৫৭

২৩ রানে ৪ উইকেটের পতন, ব্যাটিং ব্যর্থতায় চতুর্থ দিন শেষ বাংলাদেশের

অনলাইন ডেস্ক

২৩ রানে ৪ উইকেটের পতন, ব্যাটিং ব্যর্থতায় চতুর্থ দিন শেষ বাংলাদেশের

ব্যাটিংয়ে নেমেই বিপাকে বাংলাদেশ। ৯.১ ওভারে মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ে শঙ্কিত টাইগাররা। চতুর্থ দিনের শেৃষ বিকালে খেলতে নেমে সাকিবের রাঙিয়ে দেওয়া মঞ্চ ধূসর করে দিলেন ব্যাটাররা। বাংলাদেশ হারাল ৪ উইকেট। ১০৭ রানে লঙ্কানদের চেয়ে পিছিয়ে আছেন মুমিনুল হকরা। লিটন দাস ১০ বলে ১ ও মুশফিকুর রহিম ১৬ বলে ১৪ রান নিয়ে শেষ দিন শুরু করবেন।

আসিথ ফার্নন্দো ও কাসুন রাজিথার গতির মুখে পড়ে একেরপর এক সাজঘরে ফেরেন তামিম ইকবাল, মুমিনুল হক ও মাহমুদুল হাসান জয়। রান আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত।

স্কোর বোর্ডে ১৫ রান জমা হতেই উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তামিম ইকবাল। ১১ বল মোকাবেলা করে রানের খাতা খোলার সুযোগ পাননি দেশ সেরা এই ওপেনার।

অহেতুক রান আউট হন নাজমুল হোসেন শান্ত। আসিথা ফার্নান্দোর বল পয়েন্টে ঠেলে দিয়ে ঝুঁকিতে রান নিতে গিয়ে বিপদে পড়েন তিনি। ১১ বলে মাত্র ২ রান করেই রান আউট হন নাজমুল হোসেন শান্ত।

শান্ত আউট হওয়ার পর সাজঘরে ফেরেন মাহমুদুল হাসান জয়। দুইবার লাইফ পেয়েও নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি এই তরুণ। আসিথা ফার্নান্দোর বাউন্সারে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন।

আবারও ব্যর্থ মুমিনুল হক সৌরভ। উইকেটে যেন টিকতেই পারছেন না। কাসুন রাজিথার অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ বল ড্রাইভ করেন মুমিনুল। ব্যাটের সামনে থেকে লাফিয়ে ওঠে বল জমা পড়ে কিপারের গ্লাভসে। জোরালো আবেদন করেন শ্রীলঙ্কার ফিল্ডাররা।

আম্পায়ার তাতে সাড়া না দিলে রিভিউ নেন দিমুথ করুনারত্নে। পরে রিপ্লেতে দেখা যায়, মুমিনুলের ব্যাটে হালকা স্পর্শ করেছে বল।

২ বল খেলে শূন্য রানে সাজঘরে ফিরলেন মুমিনুল। টেস্টে এ নিয়ে টানা ৭ ইনিংস দুই অঙ্কে যেতে পারলেন না বাঁহাতি এই ব্যাটসম্যান।

প্রথম ইনিংসের মতো আবারও চরম বিপর্যয়ে বাংলাদেশের ব্যাটিং। ২৩ রানেই হারাল ৪ উইকেট। উইকেটে আগের ইনিংসের দুই সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস।

চট্টগ্রাম টেস্টে দাপটের সঙ্গে ড্র করলেও ঢাকা টেস্টে পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ দল। টাইগারদের করা ৩৬৫ রানের জবাবে ১৪১ রানের লিড নিয়ে ৫০৬ রানে প্রথম ইনিংস থামে শ্রীলঙ্কা।

ঢাকা টেস্টে পরাজয় এড়াতে হলে কাল শুক্রবার পুরোদিন ব্যাট করতে হবে মুমিনুলদের। 

এর ব্যতিক্রম হলে পরাজয়ের ভয় রয়েছে স্বাগতিকদের। তবে বৃষ্টিতে যদি এক বা একাধিক সেশনের খেলা ভেসে যায় তাহলে হার এড়ানোর আরও একটু সুযোগ রয়েছে। 

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায় স্বাগতিক বাংলাদেশ। কিন্তু মুশফিকুর রহিম ও লিটন দাসের দায়িত্বশীলতায় শেষ পর্যন্ত ৩৬৫ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। ১৭৫* ও ১৪১ রান করে করেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস।

বাংলাদেশ ১ম ইনিংস: ১১৬.২ ওভার ৩৬৫/১০ রান (মুশফিক ১৭৫*, লিটন ১৪১; কাসুন রাজিথা ৫/৬৪, আসিথা ফার্নান্দো ৪/৯৩)।

শ্রীলংকা ১ম ইনিংস: ১৬৫.১ ওভার ৫০৬/১০ রান (অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৪৫*, দিনেশ চান্দিমাল ১২৪, দিমুথ করুনারত্নে ৮০, ওশাদা ফার্নান্দো ৫৭, ধনাঞ্জয়া ডি সিলভা ৫৮; সাকিব ৫/৯৬, এবাদত ৪/১৪৮)।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর