২৭ মে, ২০২২ ১৭:১০

এক ম্যাচে ৯ শূন্য, লজ্জার হারের সঙ্গে 'বিব্রতকর' রেকর্ড বাংলাদেশের

অনলাইন ডেস্ক

এক ম্যাচে ৯ শূন্য, লজ্জার হারের সঙ্গে 'বিব্রতকর' রেকর্ড বাংলাদেশের

সংগৃহীত ছবি

ঢাকা টেস্ট শুরুর আগে সিরিজ জয়ের সুযোগের কথা জানিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। কিন্ত সেই স্বপ্ন শেষ হয়ে গেল লজ্জাজনক হারে। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য ছিল মাত্র ২৯ রানের। মাত্র তিন ওভারেই কোনও উইকেট না হারিয়ে সেই রান অতিক্রম করেন লঙ্কান দুই ওপেনার। ওশাডা ফার্নান্দো ২১ ও দিমুথ করুণারত্নে ৭ রানে অপরাজিত ছিলেন। চট্টগ্রাম টেস্ট ড্র হওয়াতে ঢাকা টেস্টে ১০ উইকেটের এই জয়ে সিরিজ গেল লঙ্কানদের পকেটে।

লজ্জাজনক হারের পাশাপাশি  অনাকাঙ্ক্ষিত এক বিশ্বরেকর্ডেও নাম লেখা হয়ে গেল বাংলাদেশের। শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে হেরে যাওয়া মিরপুর টেস্টে বাংলাদেশের ৯ ব্যাটসম্যান আউট হন শূন্য রানে। টেস্ট ক্রিকেটে এমন রেকর্ড নাম লিখিয়েছিল শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। এখন সেই তালিকায় উঠে গেল বাংলাদেশের নাম।

১৯৯০ সালে ভারতের বিপক্ষে চন্ডিগড় টেস্টে দুই ইনিংস মিলে শ্রীলঙ্কার নয় ব্যাটার আউট হয়েছিলেন শূন্য রানে। এর দশ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের নয় ব্যাটার আউট হন রানের খাতা খোলার আগে। এতোদিন ধরে এ দুই দলেরই ছিল ম্যাচে সর্বোচ্চ ডাকের রেকর্ড। দীর্ঘ ২২ বছর পর এবার শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ নাম লেখালো এই বিব্রতকর রেকর্ডে। প্রথম ইনিংসে রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছিলেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, এবাদত হোসেন ও খালেদ আহমেদ। দ্বিতীয় ইনিংসেও শূন্য রানে আউট হন তামিম-খালেদ, যোগ দেন মুমিনুল হকও।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর