২৬ নভেম্বর, ২০২২ ১৯:৩৩

২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

২০২৩ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করল বাংলাদেশ

ফাইল ছবি

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার হারের কারণে এই সুযোগ তৈরি হয়েছে। বিশ্বকাপের আগে আরও দুটি সিরিজ বাকি থাকলেও ভারতের টিকিট নিশ্চিত করেছে লাল সবুজের দল।

আইসিসির ধরাবাঁধা সময় থেকে এই পর্যন্ত খেলা ছয় সিরিজের ১৮ ম্যাচ খেলে ১২টি জিতেছে তামিম ইকবালের দল। মোট পয়েন্ট ১২০। বাংলাদেশ ছাড়াও বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও স্বাগতিক ভারত।

অবশ্য পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থার কারণে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলা অনুমেয়ই ছিল। শ্রীলঙ্কার পরাজয়ে সেটা কেবলই আনুষ্ঠানিক হয়েছে। আইসিসি সুপার লিগের সেরা আটের বাইরে থাকা পাঁচটি দলকে খেলতে হবে আইসিসির বাছাইপর্বের ম্যাচগুলোতে।

আপাতত কেবল দুটি দলই সরাসরি বিশ্বকাপে খেলতে পারে। সেই দৌড়ে আছে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও সাউথ আফ্রিকা। এর মধ্যে আফগানিস্তান আরও সুবিধাজনক অবস্থানে আছে।

আর মাত্র একটি ম্যাচ জিতলেই সরাসরি বিশ্বকাপে অংশ নেবে তারা। আপাতত ১৩ ম্যাচে ১১০ পয়েন্ট আছে তাদের। সুপার লিগে এখন পর্যন্ত ২৪ ম্যাচ খেলা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৮৮। এ ছাড়া শ্রীলঙ্কা ১৯ ম্যাচে ৬২ ও সাউথ আফ্রিকা ১৬ ম্যাচে পেয়েছে ৫৯ পয়েন্ট পেয়েছে।

২০২৩ সালের মার্চ মাসে ইংল্যান্ডের সিরিজ খেলবে বাংলাদেশ। এ ছাড়া মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে বাকি সিরিজটি খেলবে তারা। এই দুই সিরিজে কোনও ম্যাচ না জিতলেও বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি খেলতে বাধা নেই।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর