৩ জানুয়ারি, ২০২৪ ১৭:৩২

৯২ বছর আগের লজ্জার রেকর্ড ফেরাল দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

৯২ বছর আগের লজ্জার রেকর্ড ফেরাল দক্ষিণ আফ্রিকা

কেপ টাউনে দ্বিতীয় টেস্টে শুরু থেকেই দক্ষিণ আফ্রিকার উপর চেপে বসে ভারত। একের পর এক ব্যাটার আউট হয়ে সাজঘরে ফিরলেন। মোহাম্মদ সিরাজ একাই নিয়েছেন ৬ উইকেট। ৫৫ রানে গুটিয়ে যায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

কেপটাউনের নিউল্যান্ডসে দ্বিতীয় টেস্টে ভারতের বিপক্ষে ৫৫ রানে গুটিয়ে গিয়ে লজ্জার এক ইতিহাস তৈরি করলো দক্ষিণ আফ্রিকা। ১৮৯৯ সালের পর এত কম রানে এই মাঠে ইনিংস শেষ হয়নি দক্ষিণ আফ্রিকার। 

স্টেডিয়ামটিতে এটি স্বাগতিকদের চতুর্থ সর্বনিম্ন স্কোর। ঘরের মাটিতে এমন লজ্জাজনকভাবে ১২৫ বছর আগে অলআউট হয়েছে তারা। সবমিলিয়ে ১৯৩২ সালের পর এত কম রানে অলআউট হলো তারা। মানে ১৯৯২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের পর এত কম রানে অলআউট হয়নি তারা।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে মোহাম্মদ সিরাজের আগুনে বোলিংয়ে দিশেহারা হয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। এডেন মার্করামকে ফিরিয়ে শুরুটা করেছিলেন সিরাজই। এরপর ডিন এলগার, টোনি ডি জর্জি, ডেভিড বেডিংহ্যাম, কাইল ভেরেইনে এবং মার্কো জানসেনকে আউট করেন তিনি। প্রথম ইনিংসে সিরাজ ৯ ওভারে ১৫ রান দিয়ে নেন ৬ উইকেট।

সিরাজ ছাড়াও উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা এবং মুকেশ কুমার। দু'টি করে উইকেট নিয়েছেন তাঁ=রা। শার্দূল ঠাকুরকে বসিয়ে এই ম্যাচে মুকেশকে দলে নেয় ভারত। সেই ম্যাচে কোনও রান না দিয়ে ২ উইকেট তুলে নেন তিনি।

দক্ষিণ আফ্রিকার হয়ে সব থেকে বেশি রান উইকেটরক্ষক ভেরেইনের। ১৫ রান করেন তিনি। ভেরেইনে এবং বেডিংহ্যাম ছাড়া আর কোনও ব্যাটার দু'অঙ্কের রানে পৌঁছতে পারেননি। শূন্য রানে আউট হন একমাত্র জানসেন।

এর আগে প্রথম টেস্টে ভারত হেরেছিল। দ্বিতীয় টেস্টে শুরুটা ভাল করেছে তারা। সেই ম্যাচে জয় ছিনিয়ে নেওয়াই লক্ষ্য ভারতের।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর