৭ জানুয়ারি, ২০২৪ ১৮:৩০

ভারতের ব্যর্থতা নিয়ে ভনের খোঁচা, জবাবে যা বললেন অশ্বিন

অনলাইন ডেস্ক

ভারতের ব্যর্থতা নিয়ে ভনের খোঁচা, জবাবে যা বললেন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বি-মাইকেল ভন

খোঁচাটা বেশ কিছুদিন আগে দিয়েছিলেন মাইকেল ভন। এই ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক বলেছিলেন, কোনো কিছুই জিততে পারে না ভারত। একটু দেরিতে হলেও সেটির জবাব দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ভনের মূল দাবি অস্বীকার করার জো নেই কারও। তবে ভারতীয় স্পিনার তুলে ধরলেন তাদের সাফল্যের চিত্রও। 

অস্ট্রেলিয়ায় সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজে ধারাভাষ্যকার হিসেবে কাজ করেছেন ভন। সেখানেই প্রথম টেস্ট শেষে ফক্স স্পোর্টসে আলাপচারিতায় সহধারাভাষ্যকার ও সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্ক ওয়াহ তুলেছিলেন এই ভারতীয় দলের ট্রফি জয়ের ব্যর্থতার প্রসঙ্গটি।

মাইকেল ভন তখন বলেছিলেন, “সাম্প্রতিক সময়ে তারা বেশি কিছু জেতেনি। তারা আসলে কিছুই জিততে পারে না। সবশেষ কখন তারা কিছু জিততে পেরেছে? যতটা প্রতিভা তাদের দলে আছে, স্কিল-সেট যেরকম, তাদের আরও বেশি অর্জন করা উচিত ছিল।” 

গত বছর দুটি আইসিসি ট্রফির ফাইনালে উঠে হেরে গেছে ভারত। ইংল্যান্ডে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর দেশের মাঠে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে তারা হেরেছে অস্ট্রেলিয়ার কাছে। আগের টেস্ট চ্যাম্পিয়নশিপেও তারা হেরেছিল ফাইনালে। আগের দুটি ওয়ানডে বিশ্বকাপে ভারত ছিটকে গেছে সেমি-ফাইনাল থেকে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই ২০০৭ সালে প্রথম আসরে শিরোপা জয়ের পর ২০১৪ আসরে রানার্স আপ হয় তারা। ২০১৬ ও ২০২২ আসরে হেরে যায় সেমি-ফাইনালে। সবশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২০১৭ সালে তারা হেরে যায় ফাইনালে। সব মিলিয়ে ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আর কোনো আইসিসি ট্রফির স্বাদ পায়নি ভারত। ভনের দাবি তাই প্রবলভাবেই সত্যি।

সেই মূল দাবির সঙ্গে একমত অশ্বিনও। তবে নিজের ইউটিউব চ্যানেলে তাদের দলের বড় সাফল্যের দিকটিও তুলে ধরলেন ভারতীয় স্পিনার। তিনি বলেন, মাইকেল ভন একটি মন্তব্য করেছেন যে, ভারত ‘আন্ডারঅ্যাচিভিং’ দল। হ্যাঁ, বেশ অনেক বছর ধরে আমরা আইসিসি ট্রফি জিততে পারিনি। আমরা নিজেদেরকে খেলাটার পাওয়ারহাউজ বলি। তবে আমাদের টেস্ট দল তো এই অঞ্চলের সেরা সফরকারী দল। অনেকবার আমরা অসাধারণ ফলাফল করেছি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টেস্টে হারলেও পরের টেস্টে জিতে সিরিজ ড্র করেছে ভারত। অস্ট্রেলিয়ায় সবশেষ দুটি সফরেই তারা সিরিজ জিতে ফিরেছে। উপমহাদেশের আরেক দল পাকিস্তান গত ২৮ বছরে টানা ১৭ টেস্ট হেরেছে অস্ট্রেলিয়ায়। শ্রীলঙ্কা তো কখনও টেস্ট জয়ের স্বাদই পায়নি অস্ট্রেলিয়াতে। ১৫ টেস্ট খেলে হেরেছে ১৩টিতেই।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর