২২ মে, ২০২৪ ১৭:৪৮

প্রতিপক্ষকে ভয়ে রাখবে আর্চারের প্রত্যাবর্তন

অনলাইন ডেস্ক

প্রতিপক্ষকে ভয়ে রাখবে আর্চারের প্রত্যাবর্তন

জফ্রা আর্চার

ভয়ঙ্কর সব ডেলিভারি ও গতিময় বোলিংয়ে ব্যাটসম্যানদের নাভিশ্বাস তোলায় জুড়ি নেই জফ্রা আর্চারের। চোটের কারণে এই পেসারকেই এক বছরের বেশি সময় ধরে পায়নি ইংল্যান্ড। দীর্ঘ অপেক্ষার প্রহর কাটিয়ে অবশেষে তিনি ফিরেছেন দল। তার সতীর্থ স্যাম কারান মনে করছেন, আর্চারের প্রত্যাবর্তন প্রতিপক্ষের মনে ভয়ের সঞ্চার করবে।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে আর্চারকে রেখেছে শিরোপাধারী ইংল্যান্ড। বৈশ্বিক আসরের আগে পাকিস্তানের বিপক্ষে চার টি-টোয়েন্টির সিরিজেও খেলার কথা রয়েছে তার।

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা আর্চার ওই বছর ইংল্যান্ডের প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ে রাখেন বড় অবদান। এরপর থেকেই চোটের সঙ্গে শুরু হয় তার লড়াই। কনুইয়ের সমস্যা ও পিঠের স্ট্রেস ফ্র্যাকচারে দুই বছর জাতীয় দলের বাইরে থাকতে হয় তাকে। খেলতে পারেননি ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

কনুইয়ের কয়েক দফা অস্ত্রোপচারের পর ২০২৩ সালের জানুয়ারিতে মাঠে ফেরেন তিনি। এরপর মে মাসে আইপিএলে খেলার সময় ফের মাথাচাড়া দিয়ে ওঠে তার পুরনো চোট। ফের বছর খানেকের জন্য ছিটকে পড়েন তিনি মাঠের বাইরে।

ইংল্যান্ডের জার্সিতে সবশেষ ২০২৩ সালের মার্চে খেলেছিলেন আর্চার। পাকিস্তান সিরিজ দিয়ে ফের ইংলিশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন তিনি। ২৯ বছর বয়সী এই ক্রিকেটারকে দলে পেয়ে বেশ উচ্ছ্বসিত সতীর্থরা, বললেন কারান।

তিনি জানান, “এটা ভীষণ রোমাঞ্চকর। আমি নিশ্চিত, ইংল্যান্ড দলের যেকোনো সমর্থক কিংবা খেলোয়াড় তাকে ফিরে পেতে উচ্ছ্বসিত থাকবে। সে এমন একজন যাকে কোনো দলই ফেরাতে না করবে না। তার বলের সেই বাড়তি গতি এবং একই সঙ্গে সে প্রতিপক্ষের মনে ভয় জাগাতে পারে।”

ওয়েস্ট ইন্ডিজের বারবাডোসের ছেলে আর্চার। তবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে ইংল্যান্ডকেই বেছে নেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড প্রথম দুটি ম্যাচই খেলবে বারবাডোসের কেনসিংটন ওভালে। সব কিছু ঠিক থাকলে সেখানে খেলবেন আর্চারও।

অস্ট্রেলিয়ায় ২০২২ সালে ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখা কারান বললেন, বারবাডোসে আর্চারের বোলিং দেখতে মুখিয়ে আছেন তারা সবাই।

কারান জানান, “তার ফেরা দারুণ রোমাঞ্চকর ব্যাপার। আমরা সবাই আশা করছি, চোট তার পিছু ছেড়ে দিয়েছে এবং তার বারবাডোসে (টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়) খেলতে পারাটা হবে দারুণ বিশেষ কিছু। আমার মনে হয়, সেও রোমাঞ্চিত এবং আশা করছি, সে শুরুটা ভালো করবে।”

তিনি বলেন “কয়েকটি বছর সত্যিই কঠিন ছিল জোফের (আর্চার) জন্য। তাই আশা করছি, সে তার সেরা খেলাটি ফিরিয়ে আনতে পারবে, যেটা তার মধ্যে আছে। তার মানের একজন খেলোয়াড়কে ফিরে পেয়ে সবাই ভীষণ রোমাঞ্চিত।”

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু আজ বুধবার। পরের তিনটি ম্যাচ যথাক্রমে ২৫, ২৮ ও ৩০ মে। এরপর ইংলিশরা উড়াল দেবে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে। তাদের বিশ্বকাপ ধরে রাখার অভিযান শুরু হবে আগামী ৪ জুন, স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপে ইংল্যান্ডের বাকি তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ওমান ও নামিবিয়া।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর