Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০১৯ ২২:৪১

ফেসবুকের ডিজিটাল মুদ্রা বদলে দেবে আর্থিক লেনদেনের বিশ্বব্যবস্থা!

অনলাইন ডেস্ক

ফেসবুকের ডিজিটাল মুদ্রা বদলে দেবে আর্থিক লেনদেনের বিশ্বব্যবস্থা!

এবার আর্থিক বাজার দখলে নিজস্ব ‘ডিজিটাল মুদ্রা’ তৈরি করছে ফেসবুক। শুধু তৈরিই নয়, ডিজিটাল প্ল্যাটফর্মে ক্রিপ্টোকারেন্সি ছাড়ার জন্য ইতিমধ্যেই আঁটঘাট বেঁধে নেমে পড়েছে মার্ক জাকারবার্গ। ‘লিব্রা’ নামে এই ডিজিটাল ক্রিপ্টোকারেন্সি বাজারে আসতে পারে আগামী বছরের মধ্যেই।

সংস্থার পক্ষে সিদ্ধান্ত চূড়ান্ত হলেও আমেরিকা এবং ইংল্যান্ড ইতিমধ্যেই বাদ সেধেছে। ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে একগুচ্ছ প্রশ্নের উত্তর জানতে চেয়েছেন জাকারবার্গের কাছে। কিন্তু সেসব কাটিয়ে সত্যি সত্যি লিব্রা বাজারে এলে সারা বিশ্বের ব্যাঙ্কিং এবং অর্থনৈতিক ব্যবস্থার ভিতই নাড়িয়ে দিতে পারে!

এখন কেন এমন হতে পারে, সে প্রশ্নে আসার আগে জানতে হবে ক্রিপ্টোকারেন্সি কী? ক্রিপ্টোকারেন্সি আসলে ডিজিটাল মুদ্রা, যার বাস্তব কোন অস্তিত্ব নেই। তবে টাকার মতোই লেনদেন করা যায়। যেমন কোন জিনিস কিনে বিক্রেতা যদি নিতে প্রস্তুত থাকে, তাহলে ক্রিপ্টোকারেন্সি দিয়ে টাকা মেটানো যায়। পেটিএম, ফোন পে, গুগল পে-র মতো অ্যাপ বেসড মানি ট্রান্সফার সিস্টেম, যার সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্টকে সংযোগ করতে হয়। তারপর ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা ট্রান্সফার করে ক্রিপ্টোকারেন্সি কিনে ওয়ালেটে রাখতে হয়। সেটা যেমন লেনদেন করা যেতে পারে, তেমনই শেয়ার, মিউচুয়াল ফান্ডের মতো বিনিয়োগও করা যেতে পারে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

 


আপনার মন্তব্য