শিরোনাম
প্রকাশ : ১৪ অক্টোবর, ২০২০ ১১:৩৭
আপডেট : ১৪ অক্টোবর, ২০২০ ১২:২৩

ডিজিটাল ট্রেড উইক শুরু হচ্ছে কাল

অনলাইন ডেস্ক

ডিজিটাল ট্রেড উইক শুরু হচ্ছে কাল

বাংলাদেশে ডিজিটাল ট্রেডকে প্রমোট করতে এবং তৈরি পোশাক খাতে ট্রেডের ডিজিটাইজেশনের সূচনা করতে আগামীকাল (১৫ অক্টোবর) থেকে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ডিজিটাল ট্রেড উইক। বাংলাদেশের রপ্তানি খাতকে প্রসারিত করতে ডিজিটাল ট্রেড উইকের আয়োজন করেছে অনলাইন ভিত্তিক বিটুবি ট্রেডিং প্ল্যাটফর্ম মার্চেন্ট বে। আগামীকাল থেকে শুরু হয়ে এই ট্রেড উইক চলবে ২১ অক্টোবর পর্যন্ত।

সাত দিনব্যাপী এই ট্রেড উইকে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এক হাজারের বেশি সাপ্লায়ারকে বিশ্বের ৫০+ দেশের অসংখ্য বায়ারের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ করে দেবে মার্চেন্ট বে। সাপ্লায়াররা নিজেদের পণ্য ও ফ্যাক্টরির সুযোগ সুবিধা বায়ারদের কাছে তুলে ধরতে পারবেন। বায়াররা বাংলাদেশের অ্যাপারেল ইন্ডাস্ট্রি সম্পর্কে পরিষ্কার ধারনা পাবেন এবং কোটেশানের জন্য সাপ্লায়ারদের অনুরোধ করতে পারবেন।

ট্রেড উইকে আরও থাকছে ইন্ডাস্ট্রির বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ কিছু সেশন। এসব সেশনে বর্তমান সময়ের ডিজিটাল ট্রেড বিষয়ক গুরুত্বপূর্ণ বিভিন্ন টপিকে থাকছে আলোচনা সভা। সেশনগুলোতে প্যানেলিস্ট হিসেবে অংশ নেবেন দেশ-বিদেশের বিশেষজ্ঞ দল।

১৫ অক্টোবর ট্রেড উইকের উদ্বোধনী দিনে “ডিজিটাল ট্রেড ইন গ্লোবাল পার্সপেক্টিভ” শিরোনামের সেশনে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত থাকবেন ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন (ডব্লিউটিও)-এর ট্রেড পলিসি অ্যানালিস্ট মিনা হাসান, বিজিএমইএ চেয়ারম্যান ড. রুবানা হক, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশান জেট্রো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইউজি অ্যান্ডো, পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ, নিউ ভিশন সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তারেক রাফি ভূঁইয়া। এই সেশনে বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে ডিজিটাল ট্রেডের নানান দিক নিয়ে আলোচনা করবেন প্যানালিস্টরা। পুরো সেশনটি সঞ্চালনা করবেন মার্চেন্ট বে’র ব্যবস্থাপনা পরিচালক আবরার হোসেন সায়েম।

১৭ অক্টোবর জেসিআই বাংলাদেশের আয়োজনে লিডারশিপ কনক্লেভের তিনটি সেশন অনুষ্ঠিত হবে। সেশনগুলোতে উপস্থিত থাকবেন টেক ইন এশিয়া-এর ব্যবস্থাপনা পরিচালক আন্ড্রু বেইসলি, ডেল ইএমসি (এশিয়া এমার্জিং মার্কেট) এর ভাইস প্রেসিডেন্ট অনোথাই অয়েট্টায়াকর্ণ, বিশ্বের অন্যতম সেরা লিডারশিপ ট্রেইনার ও লেখক আর্থার কারমাজি, সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আদনান ইমতিয়াজ হালিম, সহজ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির, ঢাকা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি(ডিসিসিই) এর সভাপতি শামস মাহমুদ, স্টার্টআপ বাংলাদেশ, আইসিটি মন্ত্রণালয়-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ. জাবিনসহ দেশ-বিদেশের আরও অনেকে।  

১৯ অক্টোবর বাংলদেশের পোশাক শিল্প খাতের তরুণনেতাদের নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে বক্তৃতা রাখবেন মাহমুদ গ্রুপের পরিচালক রাফি মাহমুদ, আডজি ট্রিমস লিঃ- এর ব্যবস্থাপনা পরিচালক আল-শাহরিয়ার আহমেদ, টিআরজেড গার্মেন্টস ইন্ডাস্ট্রির লিঃ এর হেড অফ আরএন্ডডি/ডিরেক্টর জারিন রশিদসহ আরো অনেকেই।

ওয়েবিনার সেশনগুলো ছাড়াও ডিজিটাল ট্রেডের সাতদিন জুড়েই প্রাইভেট সেশনের মাধ্যমে বায়ার সাপ্লায়ার মিট-আপ অনুষ্ঠিত হবে।

এছাড়া, ২১ অক্টোবর মার্চেন্টবে পডকাস্ট শো'র প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। এই পডকাস্ট শো'তে ইন্ডাস্ট্রির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় অংশ নেবেন সফল উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা। প্রথম পডকাস্টে ইন্ডাস্ট্রি, ব্যবসা ও উদ্যোগের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশ নেবেন অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরিফ জহির এবং এমবি নিটসের পরিচালক হাসিন আরমান।

ডিজিটাল ট্রেড উইকের বিস্তারিত জানতে ভিজিট করুন https://merchantbay.com/digitaltrade/events/।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর