১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৩৮

তিন দিন পর পৃথিবীতে ফিরেছেন সেই ৪ নভোচারী

অনলাইন ডেস্ক

তিন দিন পর পৃথিবীতে ফিরেছেন সেই ৪ নভোচারী

মহাকাশে তিন দিন কাটিয়ে দেওয়ার পর পৃথিবীতে ফিরেছেন সেই ৪ সাধারণ নভোচারী। গত বুধবার তাদেরকে নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে রওনা হয় স্পেসএক্সের ফ্যালকন নাইন রকেটটি। আর এ মহাকাশযাত্রার নাম দেওয়া হয় ইন্সপিরেশন ফোর।

স্থানীয় সময় শনিবার তাদের বহন করা স্পেস এক্সের মডিউল আটলান্টিক মহাসাগরে অবতরণ করে। এই চার পর্যটকের কেউই পেশাগতভাবে নভোচারী নয়।

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো পৃথিবীর কক্ষপথে কেবল বেসামরিক নাগরিকদের বহনকারী নভোযান পাঠাল স্পেসএক্স। এই ভ্রমণের স্পন্সর করেছেন মার্কিন ধনকুবের জ্যারেড আইজ্যাকম্যান। তিনি শিফটফোর পেমেন্টস-এর প্রতিষ্ঠাতা চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও)। তার পাইলট ট্রেনিংও রয়েছে। এতে তার ২০০ মিলিয়র ডলার খরচ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

বাকি ৩ জনকে জ্যারেডই নির্বাচন করেছেন। প্রতিযোগিতার মাধ্যমে হেইলি আর্সেনউক্স নামের এক ২৯ বছর বয়সী পেডিয়াট্রিক ক্যান্সার সার্ভাইভারকে বেছে নিয়েছিলেন জ্যারেড। অপর জন হলেন ক্রিস সেমব্রোস্কি। তিনি মার্কিন বিমানবাহিনীর সাবেক একজন কর্মকর্তা। বর্তমানে তিনি সিয়াটলের লকহিড মার্টিনে অ্যারোস্পেস ডেটা ইঞ্জিনিয়ারের কাজ করেন। অপরজন ভূতত্ত্ববিদ সিয়ান প্রক্টর। ২০০৯ সালে নাসার মহাকাশচারী হওয়ার জন্য নির্বাচিত হলেও শেষ মুহূর্তে তার নাম বাদ দেওয়া হয়েছিল। 


বিডি প্রতিদিন/ফারজানা   

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর