শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা

পর্দা উঠল আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের

টেক ডেস্ক

পর্দা উঠল আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের

দেশের সবচেয়ে বড় প্রতিযোগিতা আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ আনুষ্ঠানিক রেজিস্ট্রেশন-কার্যক্রমের পর্দা উঠল এবার। রাজধানীর কেআইবি কনভেনশন হলে এই কার্যক্রমের আনুষ্ঠানিক রেজিস্ট্রেশন-কার্যক্রমের উদ্বোধন হয়। সেই সঙ্গে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটের শুভ সূচনা ঘোষণা করেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। এক ভিডিও বার্তায় তিনি বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথ ধরে তাঁর সুযোগ্য কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত করছেন। বাংলাদেশের তরুণদের যাতে বিশ্বমানের আইটি জ্ঞানসমৃদ্ধ করা যায় সে ব্যাপারে আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ অনেক বেশি প্রয়াস রাখবে বলে আমি আশাবাদী। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন দেশের আইসিটি, শিক্ষা ও গবেষণা সেক্টরের গণ্যমান্য ব্যক্তিবর্গ। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, ড. আতিউর রহমান (সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক), ড. দেওয়ান মো. হুমায়ূন কবির (প্রকল্প পরিচালক, এটুআই), ড. সাজ্জাদ হোসেন (সদস্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন), নাসিমা আক্তার নিশা (প্রেসিডেন্ট, উই), সুব্রত সরকার (সভাপতি, বিসিএস) প্রমুখ।

ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট ও হুইসেলের যৌথ উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতার নলেজ পার্টনার হিসেবে সংযুক্ত রয়েছে ই-লার্নিং প্রতিষ্ঠান ব্রাইট স্কিলস। স্কুল থেকে বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীরা মোট ছয়টি ক্যাটাগরিতে অংশ নিতে পারবেন, যাতে সর্বমোট প্রাইজমানি থাকছে পঞ্চাশ লাখ টাকা।

জানা যায়, প্রতিযোগিতায় রেজিস্ট্রেশন করার পর থেকে পাঁচ মাস পর্যন্ত শিক্ষার্থীরা দক্ষ মেন্টরদের মাধ্যমে নিজেদের আইসিটি জ্ঞানকে প্রসারিত করে নিতে পারবে। আইসিটি খাতে বিশ্বমানের জ্ঞানার্জনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা যাতে এগিয়ে থাকে সে উদ্দেশ্যকে সামনে রেখেই আইসিটি অলিম্পিয়াড বাংলাদেশ আয়োজিত হচ্ছে বলে জানান অনুষ্ঠানে উপস্থিত আয়োজকবৃন্দ।

সর্বশেষ খবর